মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচা মাংস খাওয়া কিংবা ঘরবন্দি জীবন—সিনেমার প্রয়োজনে যা যা করেন তারকারা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

কাঁচা মাংস খাওয়া কিংবা ঘরবন্দি জীবন—সিনেমার প্রয়োজনে যা যা করেন তারকারা

একটা সিনেমা পেছনে থাকে কতশত গল্প! সেই গল্পগুলোর কী-ই বা প্রকাশ্যে আসে! অনেক সময় তারকারা এমন বহু পরিস্থিতির সম্মুখীন হন যেখানে তাদের নিজস্ব এখতিয়ারের বাইরে গিয়ে অভিনয় করতে হয়। এমন বহু নায়ক নায়িকারা রয়েছেন যারা নিজেদের চরিত্র থেকে শুরু করে সিনেমার দৃশ্য জীবন্ত করে তুলতে বহু অদ্ভুত কাণ্ডকারখানা ঘটিয়েছেন।

ক্রিশ্চিয়ান বেল। যার নাম শুনলেই প্রথমেই চোখের সামনে ‘ব্যাটম্যান’-এর অবয়ব ধরা দেয়। ২০০৪ সালে ‘দ্য মেশিনিস্ট’ নামে থ্রিলার ঘরানার ছবিতে অভিনয় করেন ক্রিশ্চিয়ান। এই ছবিতে অভিনয় করার আগে পর্দায় নিজের চরিত্র আরও বেশি ভাল করে ফুটিয়ে তুলতে কঠোর নিয়মকানুন মেনে চলতেন অভিনেতা।

ক্রিশ্চিয়ান ‘দ্য মেশিনিস্ট’ ছবিতে অভিনয় করবেন বলে নিজের ওজন প্রায় ২৭ কেজি মতো কমিয়ে ফেলেছিলেন। খাওয়াদাওয়াও কমিয়ে ফেলেছিলেন তিনি। অভিনেতা তার ওজন আরও কমাতে চেয়েছিলেন। কিন্তু তার শরীর দুর্বল হয়ে পড়ায় ২৭ কেজি কমানোর পর সেখানেই থেমে যান।

২০১৮ সালে ‘দ্য গার্ডিয়ান’কে দেওয়া এক সাক্ষাৎকারে ক্রিশ্চিয়ান বলেন, আমি তখন অদ্ভুত সময়ের মধ্যে দিয়ে গিয়েছি। দিনে মাত্র ২ঘণ্টা ঘুমাতাম। বাকি সময় জেগে জেগে গল্পের বই পড়তাম। এমনও দিন গিয়েছে যখন আমি একটানা দশ ঘণ্টা বই পড়েছি।

২০১৪ সালে মুক্তি পেয়েছিল ‘ফিউরি’ ছবিটি। ব্র্যাড পিট ছাড়াও এই ছবিতে অভিনয় করেছিলেন শিয়া লাবিউফ। নিজের চরিত্রকে আরও জীবন্ত করে তুলতে চেয়েছিলেন তিনি। মেকআপের উপর ভরসা রাখেননি তিনি।

‘ফিউরি’ ছবির প্রয়োজনে শিয়ার গালে একটি কাটা দাগের প্রয়োজন ছিল। শিয়া চাইছিলেন না যে ওই কাটা দাগটি নকল হোক। তাই তিনি ছুরি দিয়ে নিজের গাল নিজেই কেটে ফেলেছিলেন। এমনকি, তিন-চার মাস ধরে গোসলও করেননি তিনি।

আমেরিকার অভিনেতা নিকোলাস কেজ নাকি শট দেওয়ার মুহূর্তে নিজের চরিত্র ফুটিয়ে তোলার জন্য যে কোনও সীমা অতিক্রম করতে পারতেন। কানাঘুষো শোনা যায় যে, একটি ছবির দৃশ্যে তাকে নাকি দাঁত তোলার দৃশ্যে অভিনয় করতে হত। তিনি নাকি কোনো ব্যথা উপশমকারী ওষুধ ছাড়াই নিজের চারটি দাঁত তুলে ফেলেছিলেন।

‘জোকার’ চরিত্রে হিথ লেজার অভিনয় করে বুঝিয়ে দিয়েছিলেন যে, এই চরিত্রটি তার জন্যই বানানো হয়েছে। তবে এমন অনবদ্য অভিনয় করার নেপথ্যে রয়েছে অন্য গল্প। অপরাধী বা সিরিয়াল কিলাররা কী ধরনের মানসিক পরিস্থিতির মধ্যে দিয়ে দিন কাটান, তা বোঝার জন্য নিজেকে ঘরবন্দি করে ফেলেন হিথ। শুটিং শুরু হওয়ার আগে কয়েকমাস একটি ঘরে একা একাই থাকতেন। সিরিয়াল কিলিংয়ের উপর যা বই সংগ্রহ করতে পারতেন, তা-ই ঘরবন্দি অবস্থায় পড়েছেন। অভিনেতার দাবি, এমন করেছিলেন বলেই তিনি ‘জোকার’ চরিত্রের সঙ্গে নিজেকে মিশিয়ে দিতে পেরেছেন।

‘মিলিয়ন ডলার বেবি’, ‘দ্য নেক্সট ক্যারাটে কিড’, ‘কনভিকশন’ -এর মতো বহু জনপ্রিয় ইংরেজি ছবিতে অভিনয় করে দর্শকের মনে জায়গা করে নিয়েছেন হিলারি সোয়াঙ্ক। দুর্দান্ত অভিনয় করেন বলে তাঁর নামডাক ছিল।

একটি ছবিতে হিলারিকে এমন চরিত্রে অভিনয় করতে বলা হয়েছিল যেখানে তাঁর চুল ছোট রাখার প্রয়োজন ছিল। সকলেই মনে করেছিলেন যে, হিলারি মনে হয় নকল চুল বা ‘উইগ’ পরবেন। কিন্তু সকলকে অবাক করে দিয়ে হিলারি তার চুল ছোট করে কাটিয়ে ফেলেছিলেন।

এমনকি, ছেলেদের মতো আচরণ আত্মস্থ করার জন্য হিলারি ছেলেদের পোশাক পরেই ঘুরে বেড়াতেন। হিলারির প্রতিবেশীরা নাকি ভুল করে ভেবেছিলেন যে, অভিনেত্রীর কোনও যমজ ভাই রয়েছে যে একই বাড়িতে এসে থাকছেন।

লিওনার্দো ডি ক্যাপ্রিও অভিনীত ছবি মানেই তা ভাল হতে বাধ্য। অভিনেতা সব ভেবেই মনে হয় ছবি বাছাই করেন। ২০১৫ সালে ‘দ্য রেভেন্যান্ট’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি। এই ছবিতে অভিনয়ের জন্য অস্কারও পেয়েছিলেন লিওনার্দো। ‘দ্য রেভেন্যান্ট’ ছবির শুটিংয়ের সময় বাস্তবেই মৃত পশুদের মৃতদেহের উপর ঘুমোতে হয়েছিল লিওনার্দোকে। বাইসনের কাঁচা মাংসও খেয়েছিলেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]