মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কুবির দেয়ালে দেয়ালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

কুবির দেয়ালে দেয়ালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

‘বঙ্গবন্ধু- একটি আদর্শের নাম’, ‘বঙ্গবন্ধু- এক জাতির চেতনার নাম’, ‘বঙ্গবন্ধুর ডাকে জেগে উঠেছিল বাঙালি’, ‘বঙ্গবন্ধুর তর্জনী স্বাধীন বাংলার কথা বলে’, ‘বঙ্গবন্ধুর তর্জনী ঐতিহাসিক ৭ মার্চের কথা বলে’, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি দেখিয়ে স্কুল পড়ুয়া ছেলেকে কথাগুলো বলছিলেন এক শিক্ষক।

বাঙালির আন্দোলন-সংগ্রামের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খোকা থেকে হয়েছিলেন বিশ্বনেতা। পৃথিবীর ইতিহাসে একক নেতৃত্বে দেশকে স্বাধীন করার নায়ক তিনি। তাকে স্মরণীয় করে রাখতে দেশের আনাচে-কানাচে বিভিন্ন মাধ্যমে তৈরি হয়েছে বঙ্গবন্ধু ভাস্কর্য, প্রতিকৃতি।

তেমনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের দেয়ালে শিল্পীর তুলিতে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের সেই গর্জন, তর্জনীকে ফুটিয়ে তোলা হয়েছে এখানে। যার নাম দেওয়া হয়েছে ‘কেউ আমাদের দাবায়ে রাখতে পারবা না’। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক এ ভাষণকে ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]