মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নিরাপদ খাদ্য নিশ্চিতে সরকার নিরলসভাবে কাজ করছে’

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

‘নিরাপদ খাদ্য নিশ্চিতে সরকার নিরলসভাবে কাজ করছে’

দেশের জনগণের জন্য দূষণমুক্ত পরিবেশ এবং নিরাপদ সুষম ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতকরণে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও নিরাপদ, স্বাস্থ্যসম্মত, বিষমুক্ত খাদ্য নিশ্চিত করতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিতের প্রয়োজনীয়তা শুধু নিজেদের জন্যই নয় বরং খাদ্য রফতানিতে বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে নিরাপদ খাদ্য বিষয়টাকে নিশ্চিত করতে হবে।

সোমবার (৬ মার্চ) সন্ধ্যায় শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘সুস্থ-জাতি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নাই’ প্রতিপাদ্যে জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।

এ সময় তিনি আরো বলেন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নিরাপদ লাল মাংস বিষয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। এটা আমাদের জন্য আনন্দের বিষয়। এ সম্পর্কে মানুষকে সচেতন করা, নিরাপদ মাংসের ধারণা প্রচার করা ও আমরা যেন পরিপূর্ণ আমিষের উৎস হিসেবে পরিষ্কার পরিচ্ছন্ন মাংস খাবার পেতে পারি তা নিশ্চিত করতে তারা কাজ করছে।

তিনি আশাবাদ ব্যক্ত করেন বলেন, মাংস উৎপাদন থেকে শুরু করে, প্রাণী কেনা-বেচা, প্রাণী জবাই, মাংসের প্রক্রিয়াকরণ, সংরক্ষণ সম্পর্কে মানুষকে সচেতন করা খুবই গুরুত্বপূর্ণ। এটা আশার কথা যে, নিরাপদ খাদ্য দিবস পালনের জন্য শিক্ষার্থীরা এসেছেন, আগ্রহ দেখিয়েছেন, নিরাপদ খাদ্য নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আজকের শিক্ষার্থীদের হাত ধরেই নিরাপদ খাদ্য পাওয়া যাবে।

খাদ্য নিরাপত্তা বিষয়ক ঐ অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশিদ ভুঁইয়া।

প্রসঙ্গত, গত ১৩ ফেব্রুয়ারি হতে উক্ত অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ ১১৬ শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১৯০ জন শিক্ষার্থীকে প্রাথমিক কুইজ কম্পিটিশনের মাধ্যমে নির্বাচিত করা হয়। শিক্ষার্থীরা পুনরায় গতকাল ৬ মার্চ মেগা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এদর মধ্যে একজনকে ‘ইয়ুথ অ্যাম্বাসেডর অফ ফুড সেফটি’ হিসেবে নির্বাচিত করা হয়। এদিন প্রতিযোগিতায় বিজয়ীদের ফলাফল ঘোষণা করা হয়

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]