বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাম দিকে ফিরে ঘুমানোর উপকারিতা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

বাম দিকে ফিরে ঘুমানোর উপকারিতা

দিনটা ফুরফুরে মেজাজে কাটানোর জন্য রাতে ঠিকঠাক ঘুম হওয়া প্রয়োজন। পৃথিবীর প্রতিটি মানুষের ঘুমের স্টাইলটিও হয় আলাদা। এক এক স্টাইল শরীরে এক এক রকম প্রভাব ফেলে। তার নিজের মতো করে এই সময়টি থাকতেই পছন্দ করেন। কেউ চিৎ হয়ে ঘুমোন তো কেউ উপুড় হয়ে। কেউ ডান দিক ফিরে আবার কেউ বাম দিকে। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন বাম দিক করে ঘুমোনো সবসময়ই উপকারী।

বাম দিকে ফিরে ঘুমানোর উপকারিতা :

>>বেশ কিছু উপকার রয়েছে এই একটি সাধারণ অভ্যাসের। যারা উপুড় হয়ে, চিৎ হয়ে কিম্বা ডান কাত হয়ে ঘুমান তাদের জন্য কিন্তু রয়েছে খারাপ খবর। চিকিৎসকদের মত বলছে, স্পষ্টতই, আমাদের সকলের বাম দিকে পাশ ফিরে ঘুমানো উচিত। কারণ বাম দিকে ঘুমানোর রয়েছে নিম্নলিখিত সুবিধা।

>> আপনার সঙ্গীর নাক ডাকার অভিযোগ শুনে ক্লান্ত? সারা রাত ঘর কাঁপছে আপনার নাক ডাকার শব্দে? আপনি কিন্তু চাইলে কোনোরকম বাহ্যিক সাহায্য ছাড়া আপনার বাম পাশে ঘুমিয়ে এটি নিয়ন্ত্রণ করতে সক্ষম।

>> বিশেষত যদি আপনি আপনার পিঠ ফিরে ঘুমোনোর অভ্যেস থেকে থাকে, তাহলে কিন্তু আপনি অপেক্ষাকৃত জোরে নাক ডাকবেন। এর কারণ হল আপনি যখন ঘুমান তখন আপনার জিহ্বা, মুখ এবং চোয়াল সম্পূর্ণ শিথিল থাকে তাই আপনি যখন চিৎ হয়ে শোবেন তখন নাক ডাকা বাড়বে।

>> ঘুমানোর আগে খুব বেশি খাওয়া হয়ে গেলে তার ফলে সারা রাত অ্যাসিড রিফ্লাক্স হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন আপনার বাম দিকে ঘুমানো উচিত যা এই অনুভূতি কমাতে সাহায্য করতে পারে। .

>> পাকস্থলী ও অগ্ন্যাশয়ও বাম পাশে ঘুমোলে কাজ ভালো করে। অগ্ন্যাশয় দ্বারা নিঃসৃত এনজাইমগুলোও নিয়মিত থাকে। যে কারণে খাবার হজম হয় ঠিকমতো। আপনার যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে তবে বাম দিকে ঘুমানো আপনার জন্য খুব উপকারী হবে।

>> আপনি যদি এইভাবে ঘুমান, তাহলে আপনার হৃদপিণ্ডের পক্ষে আপনার সারা শরীরে রক্ত সঞ্চালন করা সহজ হবে।

>> গর্ভবতী নারীদের প্রায়ই তাদের বাম দিকে ঘুমানোর পরামর্শ দেওয়া হয়। কেন? আপনি যদি আপনার ডান দিকে ঘুমান, আপনার জরায়ু আপনার লিভারের উপরে চাপ দেয় যা এই অবস্থায় ভালো নয়।

>> বাম দিকে কাৎ হয়ে ঘুমালে অনেক রোগের ঝুঁকি কমে। এতে শরীরে জমে থাকা টক্সিন বের হয়ে যায়। আমাদের শরীর থেকে এই টক্সিন এবং অন্যান্য অন্যান্য অকেজো জিনিসগুলোকে বের করে এবং কিডনির তাদের ওপর চাপ পড়ে না।

>> এমনকি বাম দিকে ঘুমালে আপনার লিম্ফ নোডগুলোও উপকৃত হয়। এটি আপনার শরীরকে আরো দ্রুত তরল ফিল্টার করতে সাহায্য করে।

>> আপনি যদি অ্যাসিডিটি এবং বুকে জ্বালাপোড়ায় ভোগেন তবে এই অবস্থানে ঘুমানো বিশেষ উপকারী হবে।

>>পিঠে ব্যথা থাকলেও বাম দিকে ঘুমানো আপনার জন্য উপকারী হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৪ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]