বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শবে বরাতের রাতেও ইসরায়েলি তাণ্ডব, ৬ ফিলিস্তিনি নিহত

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

শবে বরাতের রাতেও ইসরায়েলি তাণ্ডব, ৬ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের পশ্চিম তীরের শহর জেনিনের একটি শরণার্থী শিবিরে পবিত্র শবে বরাতের রাতে অভিযান চালিয়ে অন্তত ছয় ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

মঙ্গলবারের (০৭ মার্চ) এ ঘটনায় নিহতদের মধ্যে ফিলিস্তিনি রাজনৈতিক দল হামাসের একজন সদস্যও আছেন; হাওয়ারা গ্রামের কাছে এক ইহুদি বসতির দুই ভাইকে গুলি করে হত্যার ঘটনার প্রধান সন্দেহভাজন ছিলেন তিনি।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শিবিরের একটি বাড়ির কাছে দাঁড়ানো ফার্নিচারের ট্রাক থেকে ইসরায়েলি সেনারা বের হয়ে আসছে ফিলিস্তিনিরা এমনটি দেখার পর দু’পক্ষের মধ্যে লড়াই বেঁধে যায়। পাহাড়ের ওপরের ওই বাড়িটি থেকে শিবিরের কেন্দ্রীয় অংশটি দেখা যায়। ফিলিস্তিনি যোদ্ধারা তাৎক্ষণিকভাবে গুলি শুরু করে।

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, সন্দেহভাজন বন্দুকধারী অন্যান্য যোদ্ধাদের সঙ্গে যে বাড়িটিতে অবস্থান নিয়ে ছিল বন্দুক লড়াইয়ের এক পর্যায়ে ইসরায়েলি বাহিনী তা ঘিরে ফেলে এবং ভবনটিকে লক্ষ্য করে কাঁধ থেকে ছোড়া যায় এমন কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ ঘটনায় ছয় ফিলিস্তিনি নিহত ও ১৬ জন আহত হয়েছেন। ইসরায়েলের পুলিশ বাহিনীর এক সদস্য আহত ও তিনজন সামান্য আঘাত পেয়েছেন।

নিহত বন্দুকধারীদের মধ্যে একজনকে আব্দেল ফাত্তাহ খারুশা বলে শনাক্ত করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। খারুশা ইসলামপন্থি ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সদস্য। তিনি ২৬ ফেব্রুয়ারি অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি গ্রাম হাওয়ারার কাছে এক চেকপয়েন্টে গাড়িতে বসে থাকা দুই ইসরায়েলিকে গুলি করেছিলেন বলে অভিযোগ ইসরায়েলি সামরিক বাহিনীর।

একই সময় পশ্চিম তীরের নাবলুস শহরে অভিযান চালিয়ে খারুশার দুই ছেলেকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী।

হামাস ও ইসলামিক জিহাদের বিবৃতি অনুযায়ী, নিহতরা সবাই হামাস, ইসলামিক জিহাদ ও ফাতাহর যোদ্ধা ছিলেন।

এ ঘটনার পর দেওয়া এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা বলেছে, “দখলদারদের বিরুদ্ধে সর্বত্র সশস্ত্র প্রতিরোধ জোরদার করার জন্য এবং আমাদের দখলকৃত জমির সব জায়গায় তাদের সঙ্গে লড়াই করার জন্য আমরা আমাদের জনগণের যোদ্ধাদের আহ্বান জানাই।”

হামাস ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজা নিয়ন্ত্রণ করলেও পশ্চিম তীরেও তাদের অনেক যোদ্ধা আছে। গোষ্ঠীটি বলেছে, খারুশা তাদের একজন সদস্য ছিলেন এবং হাওয়ারার জোড়া খুন সেই করেছে।

চলতি বছর ইসরায়েলিদের বিরুদ্ধে ধারাবাহিকভাবে প্রাণঘাতী হামলা চালাচ্ছে ফিলিস্তিনিরা। এর জেরে ইসরায়েলি বাহিনী ও ইহুদি বসতিস্থাপনকারীদের পাল্টা হামলায় বহু ফিলিস্তিনি নিহত হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৩ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(190 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]