শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভ, পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভ, পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

সরকার ব্যবস্থা পরিবর্তনের প্রতিশ্রুতি পূরণের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে শ্রীলঙ্কায়। মঙ্গলবার (৭ মার্চ) পুলিশের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সংঘাতে জড়িয়ে পড়লে রণক্ষেত্রে পরিণত হয় কলম্বো। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ।

মঙ্গলবার রণক্ষেত্রে পরিণত হয় শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। এদিন বেশ কয়েকটি দাবি নিয়ে রাস্তায় নামেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। তাদের বাঁধা দেয় পুলিশ। পরে সংঘাতে জড়িয়ে পড়ে দুপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সরকার ব্যবস্থা পরিবর্তনে যে প্রতিশ্রুতি দেয়া হয়েছিল তা পূরণের দাবিতে এদিন রাস্তায় নামেন শিক্ষার্থীরা। স্থানীয় সরকার নির্বাচন নির্দিষ্ট সময়ে করার দাবিও জানান তারা। একইসঙ্গে চলমান বিক্ষোভে গ্রেফতার হওয়া ছাত্রনেতাদের দ্রুত মুক্তির আহ্বান জানান শিক্ষার্থীরা।

গেল কয়েকমাস ধরেই বিভিন্ন দাবিতে শ্রীলঙ্কায় বিক্ষোভ করছেন হাজারো শিক্ষার্থী। এছাড়াও অন্যান্য শ্রেণি-পেশার মানুষও সরকারের বিভিন্ন নীতির প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করছেন। সবশেষ আয়কর সীমা ও বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন হয় দেশটিতে। সেখানেও আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ।

ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হওয়ার পর প্রথমবারের মতো ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। পরিস্থিতি উত্তরণে একের পর এক পদক্ষেপ নিচ্ছে বিক্রমাসিংহে প্রশাসন। তবে আর্থিক সংকটের কারণে স্থগিত করা হয়েছে স্থানীয় সরকার নির্বাচন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৮ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]