মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার্যালয়ে বিস্ফোরণ, তালেবান গভর্নরসহ নিহত ২

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০২৩ | প্রিন্ট

কার্যালয়ে বিস্ফোরণ, তালেবান গভর্নরসহ নিহত ২
আফগানিস্তানে একজন প্রাদেশিক গভর্নরের কার্যালয়ে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ওই প্রদেশের গভর্নর মোহাম্মদ দাউদ মুজাম্মিলসহ দুজন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশে বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবারের বিস্ফোরণের কারণ স্পষ্ট নয়। এ ছাড়া তাৎক্ষণিকভাবে এই হামলার দায় কেউ স্বীকার করেনি।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটে বলেছেন, গভর্নর ‘ইসলামের শত্রুদের বিস্ফোরণে শহীদ হয়েছেন।’ এ ঘটনায় তদন্ত চলছে বলেও জানিয়েছেন তিনি।

পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের গভর্নর হিসেবে পূর্ববর্তী পোস্টিংয়ে মুজাম্মিল ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছিলেন বলে জানা গেছে। গত অক্টোবরেই তাকে বালখ প্রদেশে বদলি করা হয়।

পুলিশ জানিয়েছে, হামলায় অন্তত আরো একজন নিহত হয়েছেন। এ ছাড়াও কয়েকজন আহত হয়েছে। অনিশ্চিত প্রতিবেদনে বলা হয়েছে, এটি একটি আত্মঘাতী হামলা।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি বলেছেন, ‘আজ সকালে একটি বিস্ফোরণে বালখের গভর্নর মোহাম্মদ দাউদ মুজাম্মিলসহ দুইজন নিহত হয়েছেন।’ বিস্ফোরণটি তার কার্যালয়ের দ্বিতীয় তলায় ঘটেছিল বলেও জানান তিনি।

কাবুল থেকে সফররত শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের একদিন পর এই হামলার ঘটলা ঘটল। নিহত মুজাম্মিল ২০২১ সালে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে নিহত হওয়া সবচেয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা। তালেবান দখলের পর থেকে আফগানিস্তান জুড়ে সহিংসতা নাটকীয়ভাবে কমে গেছে। তবে তালেবানপন্থী বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং অন্যান্য লক্ষ্যবস্তুতে একের পর এক হামলা হয়েছে।

এ ঘটনার একদিন আগে বালখের প্রাদেশিক রাজধানী মাজার-ই শরীফে আট ‘বিদ্রোহী ও অপহরণকারীকে’ হত্যা করা হয়েছে বলে প্রাদেশিক তালেবান কর্তৃপক্ষ দাবি করেছিল। তবে তারা কোন ‘বিদ্রোহী’ গোষ্ঠীর সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে তা নির্দিষ্ট করে উল্লেখ করেনি ্তালেবান।

সূত্র : বিবিসি, এএফপি

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]