শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যামেরা-চিপসহ ওড়িশা উপকূলে ধরা পড়ল ‘গুপ্তচর’ পায়রা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০২৩ | প্রিন্ট

ক্যামেরা-চিপসহ ওড়িশা উপকূলে ধরা পড়ল ‘গুপ্তচর’ পায়রা

পায়ে ক্যামেরা ও মাইক্রোচিপ বাঁধা। এমনই একটি পায়রা ধরা পড়ার পর শোরগোল পড়েছে ভারতের ওড়িশার জগৎসিংহপুর জেলায়। পায়রাটি ধরা পড়ার পরই জল্পনা শুরু হয়েছে যে ‘চরবৃত্তির’ জন্যই নাকি পাঠানো হয়েছে পায়রাটি। আপাতত পুলিশের হেফাজতে রয়েছে ‘গুপ্তচর’ পায়রাটি।

পুলিশ সূত্রে খবর, পারাদ্বীপ উপকূলে বেশ কিছুদিন ধরেই একটি ট্রলারে পায়রাটিকে বসে থাকতে দেখেন মৎস্যজীবীরা। বুধবার তারা মেরিন পুলিশকে খবর দেন। তাদের হাতে পায়রাটিকে তুলে দেওয়া হয়।

জগৎসিংহপুরের পুলিশ সুপার রাহুল পি আর সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘আমাদের পশু চিকিৎসকরা পায়রাটিকে পরীক্ষা করে দেখবেন। ফরেনসিক বিশেষজ্ঞদেরও সাহায্য চাওয়া হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, পায়রার পায়ে একটি ক্যামেরা এবং চিপ আটকানো রয়েছে।’ তিনি জানান, সেই ক্যামেরা এবং চিপও পরীক্ষা করে দেখা হবে আদৌ চরবৃত্তির কাজে পায়রাটিকে ব্যবহার করা হচ্ছিল কি না।

পুলিশ আরো জানিয়েছে, পায়রাটির পাখনাতেও অপরিচিত ভাষায় কিছু লেখা রয়েছে। এ বিষয়ে ভাষাবিদদেরও সাহায্য নেওয়া হবে বলে জানিয়েছেন পুলিশ সুপার।

‘সারথী’ নামে একটি ট্রলারে পায়রাটিকে দেখেন ওই ট্রলারেরই কর্মী পীতম্বর বেহরা। তিনি বলেন, ‘প্রথমে ভেবেছিলাম সাধারণ একটি পায়রা। কিন্তু পাখিটির পায়ের দিকে নজর যেতেই চমকে উঠি। দেখি পায়রাটির পায়ে যন্ত্র বাঁধা রয়েছে। পাখনায় কিছু একটা লেখা রয়েছে। যেহেতু ওই লেখাটি ওড়িয়া ভাষায় ছিল না, তাই কিছু বুঝে উঠতে পারিনি। পায়রাটি কাছে আসতেই ধরে ফেলি সেটিকে।

জেলা পুলিশের ওই কর্মকর্তা আরো জানিয়েছেন, কোর্নাক উপকূল থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে পায়রাটি দেখা গিয়েছিল। ভারতের জলসীমায় ঢুকে পায়রাটি কী তথ্য সংগ্রহ করেছে, তা নিয়ে পুলিশের মধ্যে তৈরি হয়েছে ধোঁয়াশা।

প্রসঙ্গত, চলতি বছরে মার্কিন আকাশে বেলুন পাঠিয়ে নজরদারি চালানোর অভিযোগ ওঠে চীনের বিরুদ্ধে। পরে পেন্টাগনের পক্ষ থেকে গুপ্তচর বেলুনটি গুলি করে ধ্বংসও করা হয়। সে ঘটনায় চীনের কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভবিষ্যতে এ ধরনের কাজ যাতে বেইজিং না করে, সে জন্য বার্তা দেওয়া হয়। নজরদারির রেশ পড়ে কূটনৈতিক স্তরেও। বেইজিং সফর বাতিল করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। যদিও গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করেছিল চীন।

এ ছাড়াও মার্কিন গোয়েন্দারা সতর্ক করেছিল, যুক্তরাষ্ট্র ছাড়া ভারতসহ একাধিক দেশের ওপর শি জিনপিংয়ের দেশ নজরদারি চালাতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা, এই সময়

Facebook Comments Box
advertisement

Posted ১:১৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]