মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রমোদতরীতে অজানা ভাইরাসে আক্রান্ত ৩ শতাধিক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ মার্চ ২০২৩ | প্রিন্ট

প্রমোদতরীতে অজানা ভাইরাসে আক্রান্ত ৩ শতাধিক

যুক্তরাষ্ট্রের একটি বিলাসবহুল প্রমোদতরীতে তিনশ জনেরও বেশি যাত্রী ‘অজানা’ রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছেন। মার্কিন রোগ নিয়ন্ত্রক বিভাগ ‘দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’ বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, প্রমোদতরী ‘রুবি প্রিন্সেস’ টেক্সাস থেকে মেক্সিকো যাচ্ছিল। সেই সময়ই মাঝপথে যাত্রীরা অসুস্থ হয়ে পড়েন। কী কারণে তারা অসুস্থ হয়ে পড়েছিলেন তা জানা যায়নি।

সংবাদমাধ্যম ইউএসএ টুডের খবরে বলা হয়েছে, প্রমোদতরীতে মোট ২,৮৮১ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে ২৮৪ জন অসুস্থ হয়ে পড়েছিলেন। ১,১৫৯ জন ক্রু সদস্য ছিলেন। তাদের মধ্যে প্রথমে ৩৪ জন অসুস্থ হয়ে পড়েন। সবমিলিয়ে, আক্রান্তের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে।

সিডিসি জানিয়েছে, যাত্রীদের মধ্যে বমি ও ডায়রিয়ার মতো উপসর্গ ধরা পড়েছিল। কিন্তু তারা কেনই বা হঠাৎ করে বমিসহ ডায়রিয়ায় আক্রান্ত হলেন তা জানা যায়নি। গত ৫ মার্চে টেক্সাসে জাহাজটি ফিরে এলে সিডিসির মহামারী বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরিদর্শনে যান। অসুস্থদের মলের নমুনা সংগ্রহ করেন তারা। এর আগেও খবরের শিরোনামে এসেছিল ‘রুবি প্রিন্সেস’। ২০২০ সালে এ প্রমোদতরীর শতাধিক যাত্রী কোভিডে আক্রান্ত হয়েছিলেন।

অসুস্থ যাত্রী ও ক্রু সদস্যদের প্রত্যেকেরই বমি, ডায়েরিয়া হয়। কিন্তু কেন হঠাৎ করে যাত্রী এবং ক্রু সদস্যরা বমি এবং ডায়েরিয়ায় আক্রান্ত হলেন, তা জানা যায়নি।

রুবি প্রিন্সেসের একজন মুখপাত্র ইমেইলে এক বিবৃতিতে জানান, সংক্রমণের মাত্রা ততটা তীব্র নয় এবং সম্ভবত নোরোভাইরাস আক্রান্ত হয়েছেন যাত্রীরা।

মুখপাত্র বলেন, ‘পেটের সমস্যার সঙ্গে মেডিকেল সেন্টারে রিপোর্ট করা যাত্রীদের সংখ্যা বৃদ্ধির প্রথম লক্ষণ টের পাওয়ার পরই তাৎক্ষণিকভাবে আমরা ভাইরাসের বিস্তার রোধে অতিরিক্ত উন্নত স্যানিটাইজেশন পদ্ধতি অনুসরণ শুরু করেছি।’

রুবি প্রিন্সেসের ওই মুখপাত্র জানিয়েছেন, স্যানিটাইজেশন প্রোগ্রামটি সিডিসির সঙ্গে সমন্বয় করে তৈরি করা হয়েছে। রেলিং এবং লিফট বোতামের মতো বারবার স্পর্শ করা হয় এমন পৃষ্ঠগুলো জীবাণুমুক্ত করা, অসুস্থ যাত্রীদের আইসোলেশনে রাখার মতো পদক্ষেপ নেওয়া হয়েছে। অন্য যাত্রীদের সঙ্গেও তারা নিয়মিত যোগাযোগ রাখছেন।

পরবর্তী যাত্রার আগে রুবি প্রিন্সেসকে ভালোভাবে জীবাণুমুক্ত করা হয়েছিল বলে জানান ওই তিনি। জাহাজটি বর্তমানে এক সপ্তাহব্যাপী পশ্চিম ক্যারিবীয় সমুদ্র যাত্রায় রয়েছে। আগামী ১২ মার্চ এটি গ্যালভেস্টনে ফিরে আসবে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৩ পূর্বাহ্ণ | শনিবার, ১১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(264 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]