শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যেসব পানীয় শরীরের দূষিত পদার্থ বের করে দিতে পারে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ মার্চ ২০২৩ | প্রিন্ট

যেসব পানীয় শরীরের দূষিত পদার্থ বের করে দিতে পারে

আমাদের শরীর সুস্থ রাখতে ডিটক্সিকেশন খুবই জরুরি। মূলত শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেওয়াকেই ডিটক্সিকেশন বলা হয়। বেশকিছু খাবার ও পানীয়র মাধ্যমে শরীরের এই দূষিত পদার্থ বের করা সম্ভব।

এবার চলুন জেনে নেয়া যাক যেসব পানীয় আমাদের শরীরের দূষিত পদার্থ বের করে দিতে পারে সে বিষয়ে-

আপেল: আপেলে অ্যান্টি-অক্সিডেন্টের পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। যা আপনার শরীর ডিটক্সিকেশনে ভূমিকা রাখে। বিটের মতো আপেল দিয়েও তৈরি করতে পারেন পানীয়। তবে যাদের ডায়বেটিস আছে তাদের একটু সাবধানে খেতে হবে।

গাজর: গাজরে রয়েছে বিটা ক্যারোটিন যা আমাদের শরীরে গিয়ে ভিটামিনে রূপান্তরিত হয়। এই উপাদান চোখ ভালো রাখতে ও রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যন্ত কার্যকর। এতে থাকা ভিটামিন এ আমাদের শরীরের দূষিত পদার্থ বের করে দিতে পারে।

বিট: বিটরুট নাইট্রেটযুক্ত এবং অ্যান্থোসায়ানিন সমৃদ্ধ সবজি। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রক্তস্বল্পতা ও রক্তচাপের সমস্যায় বিট খুবই উপকারী। বিটে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। নিয়ম করে প্রতিদিন সকালে বিটের রস পান করলে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের বিষাক্ত পদার্থ বের করে দেয়।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৩ পূর্বাহ্ণ | শনিবার, ১১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(209 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]