শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শি জিনপিং প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় অভিনন্দন পুতিনের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ মার্চ ২০২৩ | প্রিন্ট

শি জিনপিং প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় অভিনন্দন পুতিনের

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শি জিনপিংকে শুভেচ্ছা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে চীন ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

টানা তৃতীয়বার চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে নতুন রেকর্ড গড়লেন শি জিন পিং। পাঁচ বছর মেয়াদে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে মাও সেতুংয়ের পর সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করলেন ৬৯ বছর বয়সী শি। দেশটির রাবার স্ট্যাম্প পার্লামেন্ট থেকে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

পুতিন বলেন, ‘প্রিয় বন্ধু প্রেসিডেন্ট হিসাবে পুনর্নিবাচিত হওয়ার জন্য অভিনন্দন। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে আপনার যে অবদান রয়েছে, তা রাশিয়ার জন্য অত্যন্ত মূল্যবান। আমি নিশ্চিত যে আমরা বিভিন্ন ক্ষেত্রে একসঙ্গে কাজ করে রাশিয়া-চীন সম্পর্ককে নতুন মাত্রা দেব। স্থানীয় এবং আন্তর্জাতিক বিষয়েও আমরা যৌথভাবে কাজ করব।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমের দেশগুলোর সঙ্গে সম্পর্ক ভালো নয় রাশিয়ার। তবে চীনকে পাশে পেতে সচেষ্ট মস্কো। একইভাবে যুক্তরাষ্ট্রকে চাপে রাখতে ইউক্রেন ইস্যুতে পুতিনের পাশেই দাঁড়িয়েছেন শি জিনপিং।

উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসেই চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হয়েছিলেন জিনপিং। শুক্রবার শি জিনপিং-এর প্রেসিডেন্ট নির্বাচিত করা ছাড়াও হান ঝেংকে ভাইস-প্রেসিডেন্ট এবং ঝাও লিজেকে সংসদের প্রধান নেতা বানানো হয়। তারা সবাই গ্রেট হল অব দ্য পিপলের ভেতর দেশের সংবিধান অনুযায়ী শপথ গ্রহণ করেন।

চীন ও রাশিয়ার সম্পর্ক অনেক পুরনো হলেও ইউক্রেন যুদ্ধের পর বেইজিং মস্কোর একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও অর্থনৈতিক মিত্র হিসেবে আবির্ভূত হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক আধিপত্যের বিপরীতে দুই দেশের মধ্যকার সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে গেছেন পুতিন ও জিনপিং। যে সম্পর্কে ‘কোনো সীমা নেই’ বলেও মন্তব্য করেছেন তারা।

সূত্র: দ্য মস্কো টাইমস।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৪ পূর্বাহ্ণ | শনিবার, ১১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(206 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]