মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যালসিয়ামের ঘাটতি হলে যে খাবারগুলো খাবেন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১২ মার্চ ২০২৩ | প্রিন্ট

ক্যালসিয়ামের ঘাটতি হলে যে খাবারগুলো খাবেন

আমাদের শরীরের কাঠামো তৈরি হয় হাড়ের মাধ্যমে। অথচ হাড়ের যত্নের বিষয়ে আমরা বেশির ভাগ মানুষই খুব উদাসীন। এদিকে ঠিকঠাক বৃদ্ধি এবং শক্তপোক্ত হাড়ের জন্য যথেষ্ট পরিমাণের ক্যালসিয়াম খাওয়া উচিত। এ ছাড়া ক্যালসিয়াম আমাদের হার্ট ভালো রাখে, একই সঙ্গে স্নায়ুতন্ত্র, মাংসপেশিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

শরীরে ক্যালসিয়ামের অভাব হলে নানা ধরনের রোগে ভুগতে হয়। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া জরুরি। সেজন্য আলাদা কোনো দামি খাবারও খেতে হবে না। প্রতিদিন যেসব খাবার খান, সেগুলোর মধ্যেই মিলবে ক্যালসিয়াম। আমাদের যতরকমের মিনারেল খাওয়া উচিত তাদের মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে ক্যালসিয়াম। পূর্ণবয়স্কদের প্রতিদিন অন্তত ১০০০ মিলিগ্রাম করে ক্যালসিয়াম খাওয়া উচিত। তবে তার আগে জানা জরুরি কোন খাবারগুলোতে পর্যাপ্ত ক্যালসিয়াম পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক-

টক দই
দিনে এক বাটি টক দই খাওয়ার অভ্যাস করতে বলেন বিশেষজ্ঞরা। এর অন্যতম কারণ হলো ক্যালসিয়ামের খুব ভালো উৎস এই টক দই। একই সঙ্গে এতে প্রচুর প্রোটিনও থাকে। নিয়মিত টক দই খেলে তা হার্টের সমস্যা ও ডায়াবেটিস দূরে রাখে। কমে ওজনও। এক বাটি টক দইয়ে প্রতিদিনের চাহিদার প্রায় ২৩ শতাংশ ক্যালসিয়াম থাকে। এতে আর থাকে ভিটামিন বি২, বি১২, পটাশিয়াম এবং ফসফরাস।

দুধ ও চিজ
দুধ পান করার অনেক উপকারিতা। তার মধ্যে একটি হলো- এতে থাকে প্রচুর ক্যালসিয়াম। দুধে আরও থাকে প্রোটিন, ভিটামিন এ, ডি। এক কাপ গরুর দুধে ২৭৬-৩৫২ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এদিকে চিজ থেকে প্রোটিন এবং ক্যালসিয়াম দুটিই পাওয়া যায় যেহেতু এটি দুধ দিয়েই তৈরি। এতে ৩৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায় প্রতি আউন্স চিজে।

কাঠ বাদাম
কাঠ বাদামে থাকে প্রচুর ক্যালসিয়াম। পুষ্টিবিদরা বলেন, ১০০ গ্রাম কাঠ বাদামে থাকে প্রায় ২৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম। তাই নিয়মিত কাঠ বাদাম খেলে তা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে। তবে খুব বেশি খাবেন না। প্রতিদিন কয়েকটি কাঠ বাদামই যথেষ্ট।

সাইট্রাস জাতীয় ফল
কমলা, মাল্টা কিংবা লেবুর মতো ফলে থাকে সাইট্রিক অ্যাসিড ও ভিটামিন সি। যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দ্রুত মেটাতে সাহায্য করে। তাই ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে নিয়মিত এ ধরনের ফল খাওয়ার অভ্যাস করুন।

ব্রকোলি
সবুজ রঙের সবজি ব্রকোলি। দেশি সবজি না হলেও এখন পর্যাপ্ত চাষ হচ্ছে আমাদের দেশে। দামও নাগালের মধ্যে। এই সবজিতে থাকে প্রচুর ক্যালসিয়াম। ক্যালসিয়ামে ভরপুর এই সবজি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে।

ঢেঁড়স
সবজি হিসেবে অনেকেরই পছন্দ ঢেঁড়স। প্রতি ৫০ গ্রাম ঢেঁড়সে প্রায় ১৭২ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এটি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে। নিয়মিত খাবারের তালিকায় ঢেঁড়স রাখলে উপকার মিলবে দ্রুতই।

সবুজ শাকসবজি
সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। থাকে প্রোটিন এবং অন্যান্য জরুরি পুষ্টি। এগুলো ওজন ঠিক রাখার পাশাপাশি হার্টের অসুখের সম্ভাবনা কমায়। নিয়ন্ত্রণে রাখে রক্তচাপও। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত সবুজ শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫০ পূর্বাহ্ণ | রবিবার, ১২ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(222 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]