বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে হচ্ছে বিশেষায়িত বার্ন ইউনিট

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১২ মার্চ ২০২৩ | প্রিন্ট

চট্টগ্রামে হচ্ছে বিশেষায়িত বার্ন ইউনিট

চট্টগ্রামে নির্মাণ হতে যাচ্ছে চীনা উপহারের ১৫০ শয্যার বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট। সোমবার বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। চুক্তি স্বাক্ষরের এক মাসের মধ্যেই শুরু হবে নির্মাণ কাজ।

শনিবার নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান।

তিনি জানান, ২০১৮ সালে বাংলাদেশ সফরের সময় চীনা প্রধানমন্ত্রী চট্টগ্রামে বার্ন হাসপাতাল উপহার দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। ৯ হাজার বর্গমিটার জায়গাজুড়ে ১৫০ শয্যার বিশেষায়িত এ হাসপাতালে তিনটি অত্যাধুনিক অপারেশন থিয়েটার, ১০টি আইসিইউ, ২৫টি এইচডিওসহ ১০০টি সাধারণ বার্ন বেড থাকবে।

হাসপাতাল তৈরির বিষয়ে ১২ দিন ধরে নির্ধারিত সাইট পরিদর্শন করে চীনা প্রতিনিধি দল। এ সময় হাসপাতাল ভবনের নকশা অনুযায়ী সবকিছু পরিমাপ ও সংশ্লিষ্ট বিষয়গুলো যাচাই করেন তারা। এসব বিষয় নিয়ে চমেক হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গেও আলোচনা করেন প্রতিনিধি দলের সদস্যরা।

ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, বার্ন একটি সম্পূর্ণ বিশেষায়িত চিকিৎসা ব্যবস্থা। ঢাকায় এর মধ্যে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট স্থাপিত হয়েছে। সেটি ৫০০ শয্যার এবং দেশের সর্ববৃহৎ। আমাদের এটি হবে ১৫০ শয্যার। বার্ন ইউনিটের অভাব নিয়ে চট্টগ্রাম জেলাসহ পুরো বিভাগের প্রায় তিন কোটি মানুষের হাহাকার ছিল। যখন বেশি বার্ন বা এ ধরনের চিকিৎসার প্রয়োজন হতো, আমরা সঠিক চিকিৎসা দিতে পারতাম না। সে চিকিৎসা যখন আমরা দিতে পারবো, তখন এটি সংমগ্র বাংলাদেশ বিশেষ করে চট্টগ্রামে চিকিৎসা ব্যবস্থায় বিশাল পরিবর্তন নিয়ে আসবে।

তিনি বলেন, হাসপাতালের নির্মাণ খরচ থেকে শুরু করে যন্ত্রপাতি, ফার্নিচারসহ যাবতীয় সবকিছু চীন সরকার দেবে। শুরুতে আমরা এটি তৈরি অবস্থায় পাবো। সেখানে চিকিৎসক, নার্স ও অন্যান্য জনবল দিয়ে আমরা হাসপাতালটিকে চিকিৎসার জন্য প্রস্তুত করবো।

এ সময় চীন দূতাবাসের দ্বিতীয় সেক্রেটারি শি চেন বলেন, আজ খুবই গুরুত্বপূর্ণ দিন। স্থাপনার নকশা চূড়ান্ত হয়েছে। এখানে বাংলাদেশ সরকারেরও কিছু কাজ রয়েছে। নকশাকারকদের কাছে হাসপাতাল কাঠামোর বিস্তারিত আছে। এখানে আরো অনেক কিছু করার আছে। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে খুব দ্রুতই সমৃদ্ধ একটি হাসপাতাল পাবো আমরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি ডা. মুজিবুল হক খান, চমেক অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার, সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, অ্যাডভোকেট জিয়া উদ্দিন, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০০ পূর্বাহ্ণ | রবিবার, ১২ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]