বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ওমান উপসাগরে চীন-রাশিয়া-ইরানের সামরিক মহড়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

ওমান উপসাগরে চীন-রাশিয়া-ইরানের সামরিক মহড়া

চীন, রাশিয়া ও ইরান এই সপ্তাহে ওমান উপসাগরে যৌথ সামুদ্রিক মহড়া শুরু করেছে। বুধবার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, বুধবার থেকে রবিবার পর্যন্ত অনুষ্ঠিত হওয়া এ মহড়া ‘অংশগ্রহণকারী দেশগুলোর নৌবাহিনীর মধ্যে ব্যবহারিক সহযোগিতাকে গভীরতর করতে’ সাহায্য করবে।

চীন বলেছে, তারা মহড়ার জন্য নির্দেশিত ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী নানিং মোতায়েন করবে, যার মধ্যে বায়বীয় অনুসন্ধান অভিযান, সমুদ্র উদ্ধার, নৌ প্যারেড গঠন অনুশীলনের পাশাপাশি মহড়ার কাঠামোর অন্যান্য কাজ অন্তর্ভুক্ত থাকবে।

মঙ্গলবার মন্ত্রণালয় বিস্তারিত না জানিয়ে বলেছে, অন্য দেশগুলোও ‘সিকিউরিটি বন্ড-২০২৩’ অনুশীলনে অংশ নিচ্ছে।

উল্লেখ্য, চীন, রাশিয়া এবং ইরান গত বছর এবং ২০১৯ সালে একই রকম মহড়া করেছিল। তেল পরিবহনের জন্য কৌশলগত অবস্থান এবং ইরান, পাকিস্তান, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের উপকূলরেখার কারণে সামরিক মহড়ার জন্য ওমান উপসাগর একটি জনপ্রিয় স্থান।

এদিকে গত সপ্তাহে ইরান ও সৌদি আরবের মধ্যে আলোচনার আয়োজন করেছিল চীন। এর ফলে সাত বছরের উত্তেজনার পর পূর্ণ কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারে শুক্রবার তাদের মধ্যে একটি চুক্তি হয়। যদিও যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের মধ্যে দীর্ঘস্থায়ী সামরিক ও রাজনৈতিক সম্পর্ক রয়েছে, ২০১৮ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের কারণে তাদের সম্পর্ক বিপর্যস্ত হয়।

সূত্র : দ্য ন্যাশনাল নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ১:০৯ অপরাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(265 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]