শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এলেঙ্গা পৌর নির্বাচনের প্রচারণা শেষ, আত্মবিশ্বাসী নৌকার প্রার্থী

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

এলেঙ্গা পৌর নির্বাচনের প্রচারণা শেষ, আত্মবিশ্বাসী নৌকার প্রার্থী

উত্তরবঙ্গের প্রবেশদ্বার খ্যাত টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা। এ পৌরসভা নির্বাচনের প্রার্থীদের প্রচার প্রচারণা মঙ্গলবার দিবাগত রাত ১২টায় শেষ হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার ইভিএম এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রতীক বরাদ্দের পর থেকেই প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করেছেন। দিয়েছেন নানা প্রতিশ্রুতি। পুরো এলাকায় মুখরিত নির্বাচনী আবহে। নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছেন বিদ্রোহী প্রার্থী। এতে সুযোগ নিতে চান বিএনপি নেতা স্বতন্ত্র প্রার্থী। তবে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী নৌকার প্রার্থী।

এ নির্বাচনে মেয়র পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী বর্তমান মেয়র নূর এ আলম সিদ্দিকী। আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী পৌর আওয়ামী লীগের সহসভাপতি রেজিনা আক্তার (নারিকেল গাছ) ও আরেক স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা সাবেক মেয়র শাফী খান (জগ)। এছাড়া ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৪ জন ও ৩টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সরেজমিনে ঘুরে ঘুরে দেখা যায়, পৌরসভা জুড়ে নির্বাচনী আমেজ চলছে। পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে পৌরসভার অলিগলি। বিভিন্ন রাস্তার মোড়, চায়ের দোকান, বাসস্ট্যান্ড ও বাজারে চলছে নির্বাচনী আড্ডা। সাধারণ ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে করছেন নানা বিশ্লেষণ, আলোচনা সমালোচনা। চলছে নানা হিসেব-নিকেশ।

আওয়ামী লীগের প্রার্থী নূর এ আলম সিদ্দিকী এলেঙ্গার প্রভাবশালী মোল্লা পরিবারের সন্তান। স্থানীয় রাজনীতি ও ব্যবসা-বাণিজ্যে তাদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। তার বড় ভাই আনোয়ার হোসেন মোল্লা কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান। এলেঙ্গা পৌর আওয়ামী লীগের সদস্য নূর এ আলম সিদ্দিকীর রয়েছে ব্যক্তিগত গ্রহণযোগ্যতা। দান সহযোগিতা করার জন্য সাধারণ মানুষের মধ্যে তার ব্যাপক সুনাম রয়েছে।

এখানে নৌকার সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে স্বতন্ত্র প্রার্থী শাফী খানের সঙ্গেই (জগ)। তিনি এলেঙ্গা পৌরসভার প্রথম মেয়র ও সাবেক চেয়ারম্যান। তিনি কালিহাতী উপজেলা বিএনপির সদস্য ও এলেঙ্গা পৌর বিএনপির সাবেক সভাপতি। শাফী খানের বাবা মৃত খলিলুর রহমান তালুকদার এলেঙ্গা ইউনিয়ন পরিষদের একাধিকবারের চেয়ারম্যান ছিলেন।

এদিকে আওয়ামী লীগের প্রার্থীর গলার কাঁটা ও মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন সাবেক ব্যাংক কর্মকর্তা স্বতন্ত্র প্রার্থী রেজিনা আক্তার। তিনি এলেঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি প্রয়াত মোজাম্মেল হক খান জিন্নাহর স্ত্রী। তার নিজ গ্রাম ভাবলা আওয়ামী লীগের ভোট ব্যাংক হিসেবে পরিচিত। জয় পরাজয়ে নিয়ামক হতে পারেন তিনি।

শাফী খান অভিযোগ করে বলেন, নির্বাচনের প্রচারণা করতে গিয়ে বাধার শিকার হয়েছি। আমি সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করছি।

আরেক স্বতন্ত্র প্রার্থী রেজিনা আক্তার বলেন, জনগণ যাকে ভোট দিয়ে বিজয়ী করবেন, আমরা তাকেই মেনে নেব।

আওয়ামী লীগ প্রার্থী নূর এ আলম সিদ্দিকী কালের কণ্ঠকে বলেন, বাধার বিষয়টি রাজনৈতিক মিথ্যাচার। আমি গত পাঁচ বছরে পৌরসভার প্রতিটি মসজিদ মন্দির, অসংখ্য অসহায় দুস্থ মানুষকে ব্যক্তিগতভাবে সাধ্যমতো সাহায্য সহযোগিতা করেছি। এলেঙ্গার মূল সড়কটি নিজ হাতে সাজিয়েছি। এতে আমার ব্যক্তিগত কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে। পৌর এলাকার রাস্তাঘাট ও অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন করেছি এবং অনেক কাজ চলমান আছে। যা অতীতের কোনো জনপ্রতিনিধিই করতে পারেন নাই। আশা করি জননেত্রী শেখ হাসিনা উন্নয়ন এবং আমার সততাকে মূল্যায়ন করে জনগণ নৌকাকেই বিজয়ী করবেন। জয়ের ব্যাপারে আমি আত্মবিশ্বাসী।

এফবিসিসিআই’র পরিচালক আওয়ামী লীগ নেতা আবু নাসের কালের কণ্ঠকে বলেন, আমরা বাড়ি বাড়ি গিয়ে নৌকার ভোট চেয়েছি। জনগণ আন্তরিকভাবে সাড়া দিয়েছেন। নৌকার প্রার্থীর ব্যক্তিগত ইমেজ ও শেখ হাসিনার উন্নয়ন বিবেচনা করে ভোটারা নৌকাতেই ভোট দেবেন।

বিদ্রোহী প্রার্থীর বিরুদ্ধে কি ধরনের সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে এমন প্রশ্নে কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার কালের কণ্ঠকে বলেন, এ পৌর নির্বাচনে নৌকার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র হচ্ছে। বিদ্রোহী প্রার্থী রেজিনা আক্তারকে মৌখিক বহিষ্কার করা হয়েছে। নেতাকর্মীরা ঐক্যবদ্ধ আছেন। সকল ষড়যন্ত্র মোকাবেলা করে বঙ্গবন্ধু ও জননেত্রী শেখ হাসিনার নৌকা জয়লাভ করবে।

এলেঙ্গা বাসস্ট্যান্ডের চায়ের দোকানদার সোবহান শিকদার বলেন, পৌরসভার উন্নয়ন কাজ করবে এবং যাকে সব সময় কাছে পাব তাকেই ভোট দেব। হিজুলি গ্রামের বাসিন্দা শাহজাহান বলেন বর্তমান মেয়র ৫ বছরে অনেক উন্নয়ন করছে, তিনি আমার কাছে যোগ্য প্রার্থী, আমি তাকেই ভোট দেব।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও কালিহাতী উপজেলা নির্বাচন কর্মকর্তা মিসবাহ উদ্দীন আহমেদ কালের কণ্ঠকে বলেন, এ পৌরসভায় ১৫টি কেন্দ্রে মোট ভোটার ৩৫ হাজার ৭৫৪ জন। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৭৫৬, নারী ভোটার ১৭ হাজার ৭৯৭ এবং ১ জন তৃতীয় লিঙ্গের ভোটার। ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে এলেঙ্গা ইউনিয়ন পরিষদ থেকে পৌরসভা গঠন করা হয়। এলেঙ্গা বাসস্ট্যান্ড দিয়ে উত্তরবঙ্গ ও ময়মনসিংহের কমপক্ষে ২৩টি জেলার যানবাহন চলাচল করে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৪ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]