শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাত্র ১৩ বছর বয়সে ৪৫ দিনের কারাবাস!

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

মাত্র ১৩ বছর বয়সে ৪৫ দিনের কারাবাস!

মাত্র ১৩ বছর বয়সে ৪৫ দিনের কারাবাস! এমন ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ান আদিবাসী কিশোর জ্যাকের সাথে। সমবয়সী আরেক কিশোরের সাথে হাতাহাতির ঘটনায় রিমান্ডে নিয়ে কুইন্সল্যান্ডের ক্লিভল্যান্ড ইয়ুথ ডিটেনশন কেন্দ্রে কমপক্ষে ৪৫ দিনের জন্য সম্পূর্ণ নির্জন কারাগারে রাখা হয়েছিল তাকে।

জ্যাকের অ্যাটর্নি গ্রাউ ঘটনাটিকে ‘বর্বর এবং নির্মম’ বলে সমালোচনা করেছেন। তিনি জানান, জ্যাক কারাদণ্ড পাওয়ার মতো এমন কোনো গুরুতর অপরাধ করেনি। এমনকি জ্যাকের কোনো উল্লেখযোগ্য অপরাধমূলক অতীত রেকর্ডও নেই।

টিম গ্রাউ আরো জানান, মানসিক চাপ সহ্য করতে না পেরে এক পর্যায়ে জ্যাক শৌচাগার থেকে পানি এনে তার সেল ভাসিয়ে দেয় এবং পানি পান করা বন্ধ করে দেয়।

স্থানীয় গণমাধ্যম থেকে জানা যায়, ১ ফেব্রুয়ারি থেকে জ্যাক পুরো ২২ দিন নির্জন কারাবাসে কাটিয়েছে। প্রায় দুই মাস আটক থাকার সময় মাত্র পাঁচ দিন তাকে সেল থেকে বের হতে দেওয়া হয়েছিল।

কারাদণ্ড দেওয়ার আগে জ্যাককে শুধু একবার আদালতে হাজির করা হয়েছে। আটকের সময়কালের মধ্যে তাকে ছয় দিন প্রাপ্তবয়স্ক কারাগারে রাখা ছিল। গত সপ্তাহে তাকে মুক্তি দেওয়া হয়।

কুইন্সল্যান্ড যুব বিচার আইন নিয়ে এর আগেও একটি পৃথক বিষয়ে মানবাধিকার সংস্থাগুলো আপত্তি প্রকাশ করেছিল, যা বর্তমানে সংশোধন করা হচ্ছে।

সূত্র : দি গার্ডিয়ান

Facebook Comments Box
advertisement

Posted ১১:১৫ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(206 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]