বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেডিকেলে চান্স পেলেন মৃত্যুর মুখ থেকে ফেরা সেই ফারিহা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

মেডিকেলে চান্স পেলেন মৃত্যুর মুখ থেকে ফেরা সেই ফারিহা

গুলেন-বারি সিনড্রোম বা জিবিএস রোগে আক্রান্ত হন ফারিহা আফরিন। আক্রান্ত হওয়ার পর ২০১৮ সালে হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন ফারিহা। সেসময় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) এক মাস চিকিৎসা নিতে হয়। তার তত্ত্বাবধানে ছিলেন আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা।

এক মাস চিকিৎসাসেবা নেয়ার পর ফিজিওথেরাপি নিয়ে চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়ে পুরোদমে পড়াশোনা শুরু করেন। তাতে সফলতাও পেয়েছেন। সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় তিনি সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন।

মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়ে আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফার কথা স্মরণ করে তিনি বলেন, ‘আমি উনার (চিকিৎসক) প্রতি বিশেষ কৃতজ্ঞ। আল্লাহর পর তিনিই (চিকিৎসক) আমাকে সেবা-যত্ন করে সুস্থ করেছেন। আল্লাহর রহমতে উনার (চিকিৎসক) সেবায় আমি বেঁচে আছি।’

গত সোমবার (১৩ মার্চ) মিষ্টি নিয়ে মা লাইলা আঞ্জুমকে সঙ্গে নিয়ে রামেক হাসপাতালের আইসিইউতে হাজির হন ফারিহা। মিষ্টিমুখ করান চিকিৎসক ও নার্সদের।

ফারিহা আফরিন নগরের বুলনপুর ঘোষপাড়ার বাসিন্দা। সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয় (পিএন) থেকে এসএসসি পরীক্ষা দেন তিনি। এরপর কাশিয়াডাঙ্গা কলেজ থেকে এএইচএসসি সম্পন্ন করেন। ফারিহার বাবা মো. আনোয়ার হোসেন কৃষিভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠানের পরিচালক। মা লায়লা আঞ্জুমান হাজী সাফিনা কলেজের প্রদর্শক। বড় ভাই এলএম হাসনাইন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পড়াশোনা করেন।

ফারিহা আফরিন জানান, সময়টা ছিল ২০১৮ সালের ৮ ডিসেম্বর। ওটা আমার জীবনের সবচেয়ে কষ্টের দিন। ওই দিন আমি আইসিইউতে ভর্তি হই। আমার অনুভূতি ছিল, তবে আমি কিছু বলতে পারছিলাম না। চোখের পাতাও নড়াতে পারছিলাম না। আমি শ্বাসও ঠিক মতো নিতে পারছিলাম না। আমাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। এভাবে একমাস ছিলাম আইসিইউতে। আইসিইউতে ভর্তির প্রায় ১৫ দিন পরে কথা বলতে শুরু করি। ডাক্তারদের বলতাম, স্যার আমি কখন বাড়িতে যাব। ডাক্তার বলতেন, আরও সুস্থ হও, তারপর ছুটি দেওয়া হবে। এভাবে দিন যেতে যেতে ৩১ ডিসেম্বর আমাকে ছুটি দেয়। তখন আমি বাসায় ফিরি। রামেক হাসপাতালের আইসিইউয়ের ইনচার্জ আবু হেনা মোস্তফা স্যার আমার অনেক সেবা করেছেন।

তিনি আরো জানান, আমি অনেক অসুস্থ হয়ে সংকটের মধ্যে পড়ে ছিলাম। নিউরোলজি চিকিৎসক আমাকে দ্রুত আইসিইউতে রেফার্ড করেছিলেন। তখন আমার প্রচণ্ড শ্বাসকষ্ট ছিল। রামেক হাসপাতালের আইসিইউ ওয়ার্ডে ১০টা শয্যা হওয়ায় সবগুলো বেডে রোগী ছিল। তখন বাধ্য হয়ে নগরীর লক্ষ্মীপুরের সিডিএম হাসপাতালের আইসিইউতে আমাকে ভর্তি করেন স্বজনরা। সিডিএম হাসপাতালে একদিন ছিলাম। তারপর আবার রামেক হাসপাতালের আইসিইউতে নিয়ে আসা হয় আমাকে। সেখানে এক মাস চিকিৎসা নিয়ে আল্লাহর রহমতে এখনো ভালো আছি।

ফারিহা আফরিন বলেন, ছোটবেলায় আমার শ্বাসকষ্ট ছিল। আমি নিয়মিত ইনহেলার নিতাম। পঞ্চম শ্রেণিতে পড়াশানা অবস্থায় ভালো হয়ে যায় শ্বাসকষ্ট। যখন চিকিৎসকরা আমার চিকিৎসা করতেন তখন থেকেই আমার ইচ্ছা হয়, আমি চিকিৎসক হবো। আমার পরিবারও চায়, আমি ভবিষ্যতে চিকিৎসা বিষয়ে লেখাপড়া করে চিকিৎসক হই। তবে আমাদের বই কিনে পড়ার মতো টাকা ছিল না। আমরা মধ্যবিত্ত পরিবারের। আমি বেশির ভাগ সময় ইন্টারনেটে ফ্রি পিডিএফ বই ডাউনলোড করে পড়াশোনা করতাম।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আইসিইউ ওয়ার্ডের ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা বলেন, আল্লাহ চেয়েছে বলে সে সুস্থ হয়েছে। আমাদের সর্বোচ্চটা দিয়ে সব রোগীকেই আমরা যত্ন নিই। এই মেয়েটি আমাকে মনে রেখেছে।

ফারিহার মা লায়লা আঞ্জুমান বলেন, মেয়ে তো মরা মরা অবস্থায় ছিল। এক মাস আইসিইউতে ছিল। চিকিৎসকরা ও এলাকাবাসী অনেক সাহায্য করেছে। ফারিয়া সুস্থ হওয়ার পরে এসএসসি-এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল করে। তার ও আমাদের স্বপ্ন ছিল সে ডাক্তার হবে। ডাক্তারি পড়ার লক্ষে সেইভাবে পড়াশোনা করত ফারিয়া। মেডিকেলে পড়ার সুযোগ পেয়েছে সে। আমি মেয়ের জন্য সবার কাছে দোয়া চাই।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৫ অপরাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]