শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিঙ্গাইরে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

সিঙ্গাইরে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে জেলা প্রশাসক

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার ভূমিহীন-গৃহহীদের জন্য মুজিববর্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ। মঙ্গলবার (১৪ মার্চ) বিকাল সাড়ে ৪টার দিকে উপজেলার চান্দহর ইউনিয়নের সিরাজপুর এলাকায় অবস্থিত আশ্রয়ণ প্রকল্পটি পরিদর্শন করেন তিনি।

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত আশ্রয়ণ প্রকল্পের সিঙ্গাইর উপজেলায় প্রথম পর্যায়ে ১২টি, দ্বিতীয় পর্যায়ে ২০টি এবং তৃতীয় পর্যায়ে ৮৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুর্নবাসন করা হয়। এছাড়া চতুর্থ পর্যায়ে ১৬৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুর্নবাসনের জন্য ১৬৬ ঘর নির্মাণকাজ সম্পন্ন করে প্রস্তুত করা হয়েছে। শিগগিরই ভিডিও কনফারান্সের মাধ্যমে এসব ঘরের চাবি ও জমির দলিল ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল মঙ্গলবার চতুর্থ পর্যায়ে নবনির্মিত এসব ঘর পরিদর্শনে আসেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ। পরিদর্শনকালে জেলা প্রশাসক আশ্রয়ণ প্রকল্পের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে নির্মিত ঘর পরিদর্শন ও সুবিধাভোগী পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় ও তাদের খোঁজ-খবর নেন।

আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা আছিয়া, আব্দুল হক ও বারেক খানসহ অনেকেই জানান, একটি ঘরের জন্য  জীবনে অনেক কষ্ট করেছি। মাথা গোঁজার ঠাঁই ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে আমরা জমিসহ পাকা ঘর পেয়েছি। যা কোনোদিন স্বপ্ন দেহিনি। আশ্রয়ণ প্রকল্পে পানি, বিদ্যুৎ ও বসবাসের সব ব্যবস্থা আছে। এখন তাদের কোনো সমস্যা নাই বলে জানান।

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ উপস্থিত সাংবাদিকদের বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে লক্ষ্যে আশ্রয়ণ প্রকল্প তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন, সে উদ্দেশ্য আজ সফল হয়েছে। যাদের মাথা গোঁজার ঠাঁই ছিল না, তারা আজ পাকা বাড়িতে গোছানো পরিপাটি জীবনযাপন করছেন। গরু ছাগল, হাঁস-মুরগি ও কবুতর পালনসহ বিভিন্ন কাজ করে ছেলে-সন্তান নিয়ে শান্তিতে আছেন। ভবিষ্যতে আশ্রয়ণ প্রকল্পের শিক্ষিত বেকার বাসিন্দাদের প্রশিক্ষিত করে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। উন্নতপল্লী হিসেবে গড়ে তুলতে আশ্রয়ণ প্রকল্পে পর্যায়ক্রমে স্কুল, খেলার মাঠ ও কমিউনিটি সেন্টারসহ যা কিছু প্রয়োজন সবই করা হবে বলে জানান তিনি।

এ সময় উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দিপন দেবনাথ, চান্দহর ইউপি চেয়ারম্যান শওকত হোসেন বাদল, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এ কে এম আব্দুছ ছালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৩ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]