শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এই বছরেই মুখোমুখি হবে আর্জেন্টিনা–ব্রাজিল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩ | প্রিন্ট

এই বছরেই মুখোমুখি হবে আর্জেন্টিনা–ব্রাজিল

চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব। ২০২৬ বিশ্বকাপ সামনে রেখে বাছাই পর্বের আয়োজন করছে মহাদেশটির ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল)। বুধবার (১৫ মার্চ )এই তথ্য জানিয়েছে তারা।

তবে মজার বিষয় হলো বাছাইপর্বে এই বছরে ষষ্ঠ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। হাই-ভোল্টেজ এ ম্যাচটি অনুষ্ঠিত হবে নভেম্বরে। ২০২১ সালের সেপ্টেম্বরে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশের ম্যাচ হওয়ার কথা ছিল। খেলাও শুরু হয়ে গিয়েছিল। তবে কোভিড বিধিনিষেধ কারণ দেখিয়ে খেলা কিছুক্ষণ চলার পর ব্রাজিলিয়ান স্বাস্থ্য কর্মকর্তাদের হস্তক্ষেপে ম্যাচটি পণ্ড হয়ে যায়। পরের এই ম্যাচটি মাঠে আর গড়ায়নি।

চলতি বছরের শেষ দিকে হতে যাওয়া এই ম্যাচটি হবে ব্রাজিলে। আর্জেন্টিনাকে আতিথেয়তা দেবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর ফিরতে পর্বে ২০২৫ সালে ব্রাজিলকে আতিথেয়তা দেবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে সেটি বাছাইপর্বের ১৪তম রাউন্ডের খেলা হিসাবে বিবেচিত হবে।

অন্যদিকে বলিভিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করবে ব্রাজিল। সবগুলোর ম্যাচের তারিখ ও ভেন্যু এখনো ঠিক হয়নি। তবে ২০২৬ সালে বিশ্বকাপ হবে ৪৮ দল নিয়ে। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় হবে আগামীর বিশ্বকাপ।

বিশ্বকাপের মোট দলের সংখ্যা বাড়ায় বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা মহাদেশ খেলার সুযোগ পাবে ৬টি দল। পয়েন্ট টেবিলে সপ্তম দলটিকে খেলতে হবে প্লে অফ। তবে পূর্বের ৩২ দল অনুযায়ী দক্ষিণ আমেরিকা থেকে সরাসরি খেলার সুযোগ পেয়েছিল ৪টি দল। পঞ্চম দলটিকে খেলতে হয়েছিল প্লে অফ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]