বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৪৯ বছরে কবি নজরুল কলেজ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩ | প্রিন্ট

১৪৯ বছরে কবি নজরুল কলেজ

১৪৯ বছরে পদার্পণ করেছে রাজধানীর ঐতিহ্যবাহী কবি নজরুল সরকারি কলেজ। ইতিহাস-ঐতিহ্যের হাজারো স্মৃতির ধারক বাহক এই কলেজটির সূচনা হয় ১৮৭৪ সালের ১৬ মার্চ। ঢাকা মাদরাসা নামে শুরু হওয়ার পরে চারবার নাম পরিবর্তন করে বর্তমানে হয়েছে কবি নজরুল সরকারি কলেজ।

বাংলার লেফটেন্যান্ট গভর্নর স্যার জর্জ ক্যাম্পবেলের আমলে মহসিন ফান্ডের টাকায় ১৮৭৪ সালে কলকাতা আলিয়া মাদরাসার মডেলে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে তিনটি নতুন মাদরাসা স্থাপন করা হয়। যদিও হাজী মুহাম্মদ মহসিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে নবপ্রতিষ্ঠিত মাদরাসাগুলোর নাম দেওয়া হয় মহসিনিয়া মাদরাসা। ঢাকায় প্রতিষ্ঠিত মাদরাসাবহুল পরিচিতি লাভ করে ‘ঢাকা মাদরাসা’ নামে। ব্রিটিশ শাসনামলে বাংলাদেশে এগুলো ছিল মুসলমানদের জন্য করা প্রথম সরকারি শিক্ষা প্রতিষ্ঠান।

১৯১৫ সালের ১৬ নভেম্বর এক সরকারি আদেশে মাদরাসার ব্যয়ভার বহনের দায়িত্ব বাংলার সরকারের ওপর ন্যস্ত করা হয়। প্রথম অধ্যক্ষ মওলানা ওবায়দুল্লাহ আল ওবায়দীর তত্ত্বাবধানে মুসলিম স্থাপত্যরীতি অনুযায়ী ভবন তৈরি হয় ১৮৮০ সালে।

মাদরাসায় সাতটি শ্রেণি ছিল। আরবি বিভাগে শুধু আরবি শিক্ষার্থীরা পড়তেন। ইংরেজি বিভাগে (পরবর্তীতে অ্যাংলো পার্সিয়ান বিভাগ) ইংরেজি শিক্ষার্থীরা পড়তেন। ১৮৮৩ খ্রিষ্টাব্দের মধ্যে মাদরাসার ৩৩৮ জন ছাত্রের মধ্যে ২০২ জনই ছিলের অ্যাংলো পারসিয়ান বিভাগের। ১৯১৫ সালে সরকার কর্তৃক অন্যান্য মাদরাসার মতো নিউ স্কিম পদ্ধতির শিক্ষাব্যবস্থা চালুর প্রেক্ষিতে ঢাকা মাদরাসা হাই মাদরাসা হয়। ১৯১৬ সালে অ্যাংলো পারসিয়ান বিভাগ আলাদা হয়ে ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল হয়।

ঢাকা মাদরাসা বেশ জনপ্রিয় ছিল। দূর-দূরান্তের মুসলিম শিক্ষার্থীদের একমাত্র লক্ষ্যই ছিল এখানে পড়া। ১৯২১ সালে প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে ছাত্র ভর্তি না হওয়ায়, ১৯২৩ সালে ঢাকা মাদরাসাকে ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজে রূপান্তর করা হয়।

১৯৫৮ সালের জাতীয় শিক্ষা কমিশনের সুপারিশে ১৯৬২ সালে মাদরাসা তুলে দিয়ে মাদরাসার ক্লাসগুলোকে মাধ্যমিক ক্লাসে পরিণত করা হয় এবং ঢাকা মাদরাসা পরিচিতি লাভ করে ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজের স্কুল বিভাগ হিসেবে। এরপর ১৯৬৮ সালে কলেজ থেকে স্কুল আলাদা হয়ে গিয়ে নাম হয় ইসলামিয়া সরকারি হাইস্কুল, ঢাকা। কলেজের প্রধান ভবনের নিচতলায় উত্তর-পূর্বাংশের এই স্কুলের কার্যক্রম এখনও চলছে।

১৯৬৮ সালে স্কুল আলাদা হওয়ার পর কলেজের নামও বদলে রাখা হয় সরকারি ইসলামিয়া কলেজ, ঢাকা। ১৯৭২ সালে পুনরায় নাম পরিবর্তন করে কবি নজরুল সরকারি কলেজ রাখা হয়। অদ্যাবধি এই নামেই পরিচিত হয়ে আসছে। ১৯৭৪ সালে ১৬৯ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু হলেও, বর্তমানে এই প্রতিষ্ঠানে শিক্ষার্থী প্রায় ১৭ হাজার।

কবি নজরুল সরকারি কলেজ। ছবি: ডেইলি বাংলাদেশ

কবি নজরুল সরকারি কলেজ।

১৯৯২ সাল থেকে কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। পরবর্তী সময়ে ২০১৭ সালে ১৬ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কবি নজরুল সরকারি কলেজে শিক্ষার্থীদের জন্য শহিদ শামসুল আলম হল নামে এটি ছাত্রাবাস রয়েছে। শিক্ষার্থীদের যাতায়াত ব্যবস্থার জন্য আছে দুটি দোতলা বাস।

কলেজের বিভাগসমূহ

তিনটি অনুষদে আইসিটি বিভাগসহ কবি নজরুল কলেজে বর্তমানে ১৯টি বিভাগ চালু আছে। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে বাংলা, ইংরেজি, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, আরবি সাহিত্য ও ইসলাম শিক্ষা বিভাগ রয়েছে। বিজ্ঞান অনুষদের অধীনে পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, গণিত, ভূগোল ও পরিবেশ বিভাগ রয়েছে। বাণিজ্য অনুষদের অধীনে হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং ও ফিন্যান্স বিভাগ রয়েছে। এছাড়া নতুন আরো তিনটি বিভাগ ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজম্যান্ট, উন্নয়ন শিক্ষা ও পরিসংখ্যান বিভাগ খোলার অনুমোদন পেয়েছে কলেজটি।

গ্রন্থাগার

শিক্ষার্থীদের জন্য একটি লাইব্রেরি রয়েছে। লাইব্রেরিতে প্রায় ৪০ হাজার বই ও দুই হাজার জার্নাল রয়েছে। লাইব্রেরি থেকে বই বাসায় নিয়ে যাওয়ার ব্যবস্থা রয়েছে।

পরিবহন ব্যবস্থা

কবি নজরুল সরকারি কলেজে শিক্ষার্থীদের যাতায়াতের জন্য ২টি ডাবল ড্রেকার বাস রয়েছে। দ্রুতই আরো ২টি ডাবল ড্রেকার বাস যুক্ত হবে।

চিকিৎসা ব্যবস্থা

চিকিৎসা প্রদানে কলেজ প্রাঙ্গণে একটি চিকিৎসা কেন্দ্র রয়েছে। এটি শুধুমাত্র কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য উন্মুক্ত।

আবাসন ব্যবস্থা

শহীদ শামসুল আলম হল নামে একটি ছাত্রাবাস রয়েছে। ফরাশগঞ্জের মোহিনীমোহন দাস লেনে কলেজ ছাত্রাবাসটি অবস্থিত। স্বাধীনতা সংগ্রামে শহিদ ছাত্র, শামসুল আলমের নামে ছাত্রাবাসটির নামকরণ করা হয়েছে।

ক্যান্টিন সুবিধা

কবি নজরুল সরকারি কলেজে একটি ক্যান্টিন রয়েছে। সকালের নাস্তা ও দুপুরের খাবার ক্যান্টিনে পাওয়া যায়। সরকারি ছুটি ছাড়া ৮টা থেকে ২টা পর্যন্ত খোলা থাকে।

সহশিক্ষা সংগঠন

কবি নজরুল সরকারি কলেজ বিজ্ঞান ক্লাব, কবি নজরুল সরকারি কলেজ সাংবাদিক সমিতি (কনকসাস), কবি নজরুল সরকারি কলেজ ডিবেটিং ক্লাব ও কবি নজরুল সরকারি কলেজ বাঁধন, বিএনসিসি, রেড ক্রিসেন্ট, রোভার স্কাউটসহ বিভিন্ন সংগঠন। এছাড়াও কলেজে রয়েছে একটি কেন্দ্রীয় জামে মসজিদ ও বিশাল খেলার মাঠ।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]