বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তোলাই সরকারের মূল লক্ষ্য: ওয়াসিকা আয়শা খান

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তোলাই সরকারের মূল লক্ষ্য: ওয়াসিকা আয়শা খান

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, শিশুদের যথাযোগ্য সুনাগরিক হিসেবে গড়ে তোলাই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন সাধারণ মানুষের কল্যাণে কাজ করে গেছেন। অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে, ন্যায়ের পক্ষে তিনি সর্বদা দৃঢ় অবস্থান নিতেন। সব শ্রেণির মানুষের কথা তিনি চিন্তা করতেন। তার আদর্শে অনুপ্রাণিত হয়ে আজকের শিশুদের দেশ ও দেশের মানুষের কল্যাণে নিবেদিত হয়ে কাজ করতে হবে।

শুক্রবার চট্টগ্রাম সমিতি-ঢাকা’র উদ্যোগে রাজধানীর তোপখানা রোডে সমিতি ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস’ উপলক্ষে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় উপস্থিত হয়ে ওয়াসিকা আয়শা খান এসব কথা বলে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী।

ওয়াসিকা আয়শা খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের সব প্রকার অধিকার নিশ্চিতকরণ ও তাদের জন্য টেকসই সবুজ উন্নত দেশ নির্মাণে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার মাতৃভূমিকে শিশুদের জন্য নিরাপদ আবাসভূমিতে পরিণত করতে অঙ্গীকারবদ্ধ। শিশুদের কল্যাণের লক্ষ্যে সরকার যুগোপযোগী জাতীয় শিশুনীতি প্রণয়নের পাশাপাশি বছরের শুরুতে বিনামূল্যে পাঠ্যপুস্তক প্রদান করছে। আজ প্রায় শতভাগ শিশু স্কুলে যাচ্ছে। সরকার শিশুদের জন্য জাতির পিতার জীবন ও কর্মভিত্তিক বই প্রকাশ এবং পাঠ্যবইয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরেছে।

এ সময় জাতীয় শিশু দিবসে এ বছরের প্রতিপাদ্য ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’- অনুধাবন করে শিশুদের কল্যাণে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, চিত্রাঙ্কন প্রতিযোগিতার ৩ বিভাগের ক-বিভাগ থেকে মোস্তানিরুল মাওয়া, জান্নাতুল মাওয়া ও ফাইয়াজ কবির চৌধুরী যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান, খ-বিভাগ থেকে আজমেরী ইসলাম, আফিয়াত রূশদানিয়া রুপন্তী ও সাফিয়া নুসরাত নূর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান এবং গ-বিভাগ থেকে মো. ফারহান রিহাম ভূঁইয়া, মো. তাসীম উদ্দিন ও সুস্মিতা মহন্ত যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে বিজয়ী হন। প্রধান অতিথি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সমিতির মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার সদস্য-সচিব ডা. রেহেনা আক্তারের সঞ্চালনায় এবং চট্টগ্রাম সমিতি-ঢাকা’র সভাপতি জয়নুল আবেদীন জামালের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন হিরো।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম সমিতি, ঢাকা’র ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান মেসবাহ উদ্দীন জঙ্গী চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দীন খান, নাছির উদ্দিন ও মো. আবদুল মাবুদ, নির্বাহী পরিষদের অর্থ সম্পাদক মোহাম্মদ নাছের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ সালাহউদ্দীন চৌধুরী, মো. গিয়াস উদ্দিন চৌধুরী প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]