শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর আদর্শের শিশুরাই হতে পারে স্মার্ট বাংলাদেশ গঠনের সামনের সারির যোদ্ধা : দোলন

নিজস্ব প্রতিবেদক:   |   শুক্রবার, ১৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

বঙ্গবন্ধুর আদর্শের শিশুরাই হতে পারে স্মার্ট বাংলাদেশ গঠনের সামনের সারির যোদ্ধা : দোলন

বঙ্গবন্ধুর শিশুসুলভ হৃদয় ছিল মন্তব্য করে ঢাকা টাইমস ও এই সময় সম্পাদক আরিফুর রহমান দোলন বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শে গড়ে ওঠা আজকের এই শিশুরাই হতে পারে স্মার্ট বাংলাদেশ গঠনের সামনের সারির যোদ্ধা। এই শিশুরা যদি বঙ্গবন্ধুর আদর্শে বড় হয়, নিজেদের সেই আদর্শে গড়ে তোলে, তবে নিশ্চয়ই একদিন বাংলাদেশ বিশ্বের মধ্যে পাল্লা দিয়ে চলতে পারবে। স্বগৌরবে মাথা উঁচু করে জয়ী হবে যেকোনো চ্যালেঞ্জে। তাই এই শিশুদের বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলতে আমরা যেন একযোগে কাজ করি। তাহলেই বঙ্গবন্ধুর আদর্শের বাস্তবায়ন হবে।
শুক্রবার রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ২ নং গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বঙ্গবন্ধুর নানামুখী অবদান ও আত্মত্যাগ তুলে ধরে আরিফুর রহমান দোলন বলেন, এই মানুষটির জন্ম না হলে দেশ স্বাধীন হতো না, আজকের এই পদ্মা সেতু হতো না, দেশের চলমান এই উন্নতি অগ্রগতি- সেটাও সম্ভব হতো না। আমরা স্বাধীনতাও পেতাম না।
বঙ্গবন্ধুর জন্মদিনকে জাতীয় শিশু দিবস ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে ঢাকা টাইমস সম্পাদক বলেন, বঙ্গবন্ধু শিশুদের ভালবাসতেন, স্নেহ করতেন। শিশুসুলভ একটি হৃদয় ছিল তার। মানুষটির হৃদয় যেমন অত্যন্ত কোমল-মানবিক, তেমনি ইস্পাত কঠিন দৃঢ়তা ছিল স্বাধীনতা অর্জনের লক্ষ্যে।
তিনি বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন, তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেসব স্বপ্ন একটি একটি করে বাস্তবে রূপ দিয়ে যাচ্ছেন। এটি সম্ভব হয়েছে বঙ্গবন্ধু একটি স্বাধীন ভূখন্ড দিয়েছেন, সে জন্য। পাকিস্তানিদের শোষণ-নির্যাতন যদি চলমান থাকত, তাহলে এদেশের শিশুরা উন্নত শিক্ষা পেত না, এ দেশের মানুষ বড় চাকরি পেতেন না, সকল সম্পদ-সুবিধা চলে যেত পাকিস্তানে। তাই বঙ্গবন্ধু শুধু একটি স্বাধীন দেশই উপহার দেননি, অর্থনীতি শিক্ষা স্বাস্থ্য অবকাঠামোগত উন্নয়নসহ আপামর জনসাধারণের ভাগ্যের সার্বিক উন্নয়নের নিরলসভাবে কাজ করে গেছেন। আর এখন দেশের উন্নয়নের যে ধারা চলমান আছে তাও সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় থাকার কারণে।

দেশের উন্নয়নের এই ধারাবাহিকতা রাখতে আবারও আওয়ামী লীগকে ক্ষমতায় আনার লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে উল্লেখ করে আরিফুর রহমান দোলন বলেন, পাকিস্তানি কুচক্রী ভুত বিএনপি-জামায়াত যাতে সুযোগ না নিতে পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে, সবাইকে সজাগ থাকতে হবে। যদি উন্নয়ন চান অগ্রগতি চান তাহলে শেখ হাসিনাকে আবার প্রধানমন্ত্রী বানাতে হবে। বঙ্গবন্ধুর আদর্শে নিজেদের পরিচালিত করতে হবে।

আসন্ন জাতীয় নির্বাচন প্রসঙ্গে ঢাকা টাইমস সম্পাদক বলেন, আগামীতে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হবে। সেই জাতীয় নির্বাচনে জয়ী হতে হলে ঐক্যবদ্ধভাবে মানুষের জন্য কাজ করে যেতে হবে, ঐক্যবদ্ধ থাকতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হলে আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে।
শিক্ষা ক্ষেত্রে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা বর্ণনা করে আরিফুর রহমান দোলন বলেন, বঙ্গবন্ধু যেমন শিক্ষানুরাগী ছিলেন, তেমনি তার কন্যাও শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ পৃষ্ঠপোষকতা দিচ্ছেন। শেখ হাসিনা ক্ষমতায় থাকাকালীন যত শিক্ষা প্রতিষ্ঠান হয়েছে অন্য সরকারের আমলে তা হয়নি। শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই শিক্ষার উন্নয়ন সম্ভব হয়েছে। শিশুরা আজ সঠিক ইতিহাস শিখছে। বঙ্গবন্ধু কন্যা আপনাদের আমাদের সকলকে নিয়ে ভাবেন। সেই নেত্রীকে আমাদের সহযোগিতা করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ কিভাবে ছড়িয়ে দেয়া যায় সেই চ্যালেঞ্জ মোকাবিলা করে জয়ী হতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোনায়েম খান, সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. ফরিদ উদ্দিন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শেখ আব্দুল আলীম সুজা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা কৃষক লীগের আহ্বায়ক শেখ দেলোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইকবাল হোসেন চুন্নু, উপজেলা কৃষক লীগের সদস্য সচিব খান আমিরুল ইসলাম, আলফাডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সেকেন্দার আলম ও ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুজা মিয়া প্রমুখ।
আলোচনা শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। পরে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৭ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]