শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে বন্ধের ঝুঁকিতে আরো একটি ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রে বন্ধের ঝুঁকিতে আরো একটি ব্যাংক

যুক্তরাষ্ট্রে টানা দুইটি ব্যাংকের দেউলিয়া ঘোষণা হওয়ার পর এবার পতনের ঝুঁকিতে রয়েছে আরো একটি ব্যাংক। এর আগে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) ও সিগনেচার ব্যাংক দেউলিয়া হয়েছে। এবার ঝুঁকিতে থাকা ব্যাংকটি হলো ফার্স্ট রিপাবলিক ব্যাংক।

অগ্রিম সতর্কতা হিসেবে ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার জমা করেছে শীর্ষ ব্যাংকগুলো। শুক্রবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রে একের পর এক ব্যাংক পতনের পর মার্কিন কর্তৃপক্ষ ব্যাংকিং ব্যবস্থা নিয়ে আতঙ্ক প্রশমিত করার চেষ্টা করছে। এরই মধ্যে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের বিষয়টি সামনে এল। এ ছাড়া এই খাত নিয়ে উদ্বেগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এবং সেটিই সংকটের আশঙ্কা তৈরি করেছে।

মূলত পরপর দু’টি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের ব্যাংকিংখাতে আতঙ্ক সৃষ্টি হয়েছে। মার্কিন নিয়ন্ত্রক সংস্থাগুলোসহ হোয়াইট হাউস এখন অন্যান্য ব্যাংকের ওপর নজর রাখতে শুরু করেছে।

এর আগে একাধিক বার্তাসংস্থার প্রতিবেদনে বলা হয়েছিল, ফার্স্ট রিপাবলিক ব্যাংকসহ অন্যান্য ছোট ও আঞ্চলিক ব্যাংকগুলোর ওপর এখন নজরদারির মধ্যে রেখেছে হোয়াইট হাউস। আর এর মধ্যেই পতনের শঙ্কায় ফার্স্ট রিপাবলিক ব্যাংকে শীর্ষ মার্কিন ব্যাংকগুলোর ৩০ বিলিয়ন ডলার জমা করার খবর সামনে এলো।

এছাড়া গোল্ডম্যান স্যাকস এবং মরগান স্ট্যানলিও ২.৫ বিলিয়ন ডলার করে জমা রাখবে ব্যাংকটিতে। এর পাশাপাশি স্টেট স্ট্রিট, পিএনসি ব্যাংক, ট্রুইস্ট, বিএনওয়াই-মেলন ব্যাংকগুলোও ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ১ বিলিয়ন ডলার করে জমা রাখবে।

গ্রুপটি বিবৃতিতে বলেছে, ‘আমেরিকার বৃহত্তম ব্যাংকগুলোর এই পদক্ষেপ ফার্স্ট রিপাবলিক ব্যাংক-সহ সকল আকারের ব্যাংকগুলোতে তাদের আস্থাকেই প্রতিফলিত করে। আমরা একসঙ্গে আমাদের বৃহত্তর সিস্টেম, আর্থিক শক্তি এবং তারল্যকে সরবরাহ করছি।’

উল্লেখ্য, সম্প্রতি সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বন্ধ হয়ে গেছে। ৪৮ ঘণ্টার মধ্যেই একদম বন্ধ হয়ে পড়ে ব্যাংকটি। এর মূল কারণ ছিল গুজব। ব্যাংক বন্ধের আগে হঠাৎ শোনা যায়, গুরুতর আর্থিক ঘাটতিতে ভুগছে সিলিকন ভ্যালি ব্যাংক।

ঘাটতির পরিমাণ এতটাই যে, ব্যাংকের ব্যালেন্স শিটের সমাধান করতেই প্রয়োজন ছিল অন্তত ২২৫ কোটি ডলার। এ গুজব ছড়িয়ে পড়তেই সিলিকন ভ্যালি গ্রাহকদের মধ্যে অর্থ
উত্তোলনের হিড়িক পড়ে যায়।

প্রসঙ্গত, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে ব্যাপক মন্দা শুরু হয়েছিল। সে সময় দেশটির ছোট-বড় অনেক ব্যাংক একের পর এক দেউলিয়া হয়ে গিয়েছিল। সেই মন্দা পরিস্থিতির ১৫ বছর পর এই প্রথম যুক্তরাষ্ট্রে শীর্ষস্থানীয় কোনো ব্যাংকের এমন আকস্মিক পরিনীতি ঘটল।

এদিকে এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট, ইউএস ফেডারেল রিজার্ভ, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন এবং কারেন্সি কম্পট্রোলার অফিসের নেতারা বলেছেন, ‘বড় ব্যাংকগুলোর এই সমর্থন আন্তরিকভাবে স্বাগত। তাদের এই উদ্যোগ মার্কিন ব্যাংকিং ব্যবস্থার স্থিতিস্থাপকতাকেই প্রদর্শন করে।’

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]