বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গুর নতুন চিকিৎসা পদ্ধতিতে সাফল্য

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

ডেঙ্গুর নতুন চিকিৎসা পদ্ধতিতে সাফল্য

বিজ্ঞানীরা ডেঙ্গু প্রতিরোধ ও আক্রান্ত রোগীর চিকিৎসায় নতুন চিকিৎসাপদ্ধতি নিয়ে কাজ করছেন। এই পদ্ধতিতে এরই মধ্যে বানর ও ইঁদুরের ওপর পরীক্ষামূলক চিকিৎসা চালিয়ে তাঁরা সফল হয়েছেন। চূড়ান্ত সফলতা পেলে এটি হবে মানব শরীরে ডেঙ্গু ভাইরাস দমনের প্রথম চিকিৎসা।

বিজ্ঞানীরা দীর্ঘদিন থেকেই এ চিকিৎসাপদ্ধতি নিয়ে কাজ করছেন। দুই বছর আগে তাঁরা দেখিয়েছেন, গবেষণাগারে তাঁদের তৈরি ‘জেএনজে-১৮০২’ নামের রাসায়নিক যৌগ ইঁদুরের কোষে ডেঙ্গু ভাইরাসের বিস্তার সফলভাবে প্রতিরোধ করতে পারে। যৌগটি আরো উন্নত করে বানরের শরীরেও পরীক্ষা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক জ্যানসেন কম্পানিজের ইমার্জিং প্যাথোজেনস বিভাগের প্রধান মার্নিকস ব্যান লক বলেন, বানরের ওপর জেএনজে-১৮০২ প্রয়োগের ফল ‘খুবই উৎসাহব্যঞ্জক’। যৌগটি উচ্চমাত্রায় প্রয়োগ করে দেখা গেছে, তা ভাইরাসটির বিস্তার পুরোপুরি ঠেকাতে সক্ষম হয়েছে। তিনি বলেন, ‘বানরের শরীরে যৌগটি প্রয়োগ করা হয়েছিল ভাইরাসের ধরন দুটি প্রতিরোধে, চিকিৎসার জন্য নয়। তবে ইঁদুরের শরীরে ভাইরাসের চারটি ধরন প্রতিরোধ ও চিকিৎসায় যৌগটি প্রয়োগ করে সাফল্য পাওয়া গেছে।’

সূত্র : এএফপি

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]