বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেভারটনে মুসলিম ঐতিহ্যের মাস ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

বেভারটনে মুসলিম ঐতিহ্যের মাস ঘোষণা

যুক্তরাষ্ট্রে মুসলিম সমাজের গুরুত্ব তুলে ধরতে মার্চকে আমেরিকান মুসলিম ঐতিহ্যের প্রশংসার মাস হিসেবে ঘোষণা দিয়েছে বেভারটন সিটি। স্থানীয়দের দীর্ঘ প্রচেষ্টার পর সিটি কাউন্সিলর নাদিয়া হাসান এ ঘোষণা দেন। মূলত আসন্ন রমজান মাসের রোজাকে সামনে রেখেই দ্য মুসলিম-আমেরিকান হেরিটেজ অ্যাপ্রেসিয়েশন মাসের ঘোষণা দেওয়া হয়।

নাদিয়া হাসান বলেছেন, ‘মার্চ মাসের এই স্বীকৃতি স্থানীয় মুসলিমদের সঙ্গে পারস্পরিক বোঝাপড়া ও সম্পর্ক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা আশা করি এ সময়েই বেভারটন কমিউনিটির মুসলিমরা নিজেদের সাফল্যের স্বীকৃতি আরো বেশি পাবে। যেন এই শহরসহ সব এলাকা একটি অন্তর্ভুক্তিমূলক অঞ্চলে পরিণত হয়।

তিনি আরো বলেছেন, ‘এই মাসের দুটি অংশ আছে। প্রথমত নিজ সম্প্রদায়ের মূল্যায়ন ও স্বীকৃতির অনুভূতি তৈরি করা। তেমনি কমিউনিটির অমুসলিমদের সদস্যদের সঙ্গে যোগাযোগ তৈরি করা, যেন তারা আমাদের কাছে আসতে পারে এবং সম্পর্কে জানতে পারে।’

আগামী ২২ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। পুরো এক মাসে রোজা রাখবেন সারা বিশ্বের মুসলিমরা। প্রতিদিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও শারীরিক প্রবৃত্তি থেকে বিরত থাকবেন তাঁরা। এই সময়ে সিটি কাউন্সিলের উদ্যোগে ইফতার ইভেন্ট অনুষ্ঠিত হবে। তা ছাড়া খাবারসামগ্রী বিতরণসহ শরণার্থী ও উদ্বাস্তুদের জন্য সহযোগিতামূলক নানা উদ্যোগ নেওয়া হয়। এ ধরনের আয়োজন প্রতিবছরের রমজান মাসকে কেন্দ্র করে মুসলিম-আমেরিকান হেরিটেজ অ্যাপ্রেসিয়েশন উদযাপিত হবে।

এর আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে মুসলিমদের অবদান ও অর্জনকে স্বীকৃতি দেওয়া হয়। ২০২২ সালে ইউটাহ রাজ্যে জুলাইকে মুসলিম আমেরিকান হেরিটেজ মাস হিসেবে ঘোষণা দেওয়া হয়। এর আগে ইলিনয় রাজ্যে ডিসেম্বরকে মুসলিম হিস্টোরির মাস হিসেবে ঘোষণা করা হয়। ২০২১ সালে লস অ্যাঞ্জেলেসের ফুলারটন শহরে আগস্টকে আমেরিকান মুসলিম ঐতিহ্যের প্রশংসার মাস হিসেবে ঘোষণা করা হয়। ১৯৮৭ সাল থেকে ওহিও শহরে অক্টোবরের দ্বিতীয় শনিবার দি ইসলামিক ডে অব ওহিও হিসেবে উদযাপিত হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৩ অপরাহ্ণ | শনিবার, ১৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(141 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]