মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আর্মেনিয়াকে সহায়তার প্রস্তাব অ্যান্টনি ব্লিংকেনের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ মার্চ ২০২৩ | প্রিন্ট

আর্মেনিয়াকে সহায়তার প্রস্তাব অ্যান্টনি ব্লিংকেনের

আজারবাইজানের সঙ্গে দ্বিপক্ষীয় শান্তি প্রতিষ্ঠায় আর্মেনিয়াকে সহায়তার প্রস্তাব দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে সোমবার ফোনালাপের সময় ব্লিংকেন এ প্রস্তাব দিয়েছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানিয়েছে।

আর্মেনিয়া এবং আজারবাইজান বিতর্কিত অঞ্চল নিয়ে একটি বছরব্যাপী বিরোধের মধ্যে আটকে আছে। সেখানে জাতিগত আর্মেনিয়ানরা বসবাস করে, যারা আজারবাইজানের অংশ হতে চায় না। নাগোর্নো-কারাবাখ বা আর্টসাখ নামে পরিচিত ওই জায়গা আজারবাইজান তাদের বলে দাবি করে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল এক বিবৃতিতে বলেছেন, ‘মন্ত্রী ব্লিংকেন শান্তির প্রতি আর্মেনিয়ার অব্যাহত প্রতিশ্রুতির জন্য প্রধানমন্ত্রী পাশিনিয়ানকে ধন্যবাদ জানিয়েছেন এবং অসামান্য সমস্যার সমাধান খুঁজে বের করার জন্য দৃঢ় পদক্ষেপে এগিয়ে যেতে উৎসাহিত করেছেন।’

শীর্ষ মার্কিন কূটনীতিক দক্ষিণ ককেশাসে স্থায়ী ও টেকসই শান্তিকে সমর্থন করতে সরাসরি আলোচনা এবং কূটনীতির জন্য মার্কিন সহায়তা পুনর্ব্যক্ত করেছেন। সেই সঙ্গে তিনি জোর দিয়েছেন যে এ ক্ষেত্রে কোনো সামরিক সমাধান নেই।

এদিকে সাম্প্রতিক সপ্তাহের প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে, আজারবাইজান আরেকটি আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। কারণ বিতর্কিত অঞ্চলের ওপর তাদের নিয়ন্ত্রণকে দৃঢ় করতে দেখা গেছে, যার একটি অংশ আজারবাইজানীয়দের অবরোধের সাক্ষী হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪১ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(264 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]