বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইফতারে এ খাবারটি খেলে নিয়ন্ত্রণে থাকবে সুগার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ মার্চ ২০২৩ | প্রিন্ট

ইফতারে এ খাবারটি খেলে নিয়ন্ত্রণে থাকবে সুগার

এই সময়ের তীব্র গরম এবং বিভিন্ন অসুখ বিসুখের কারণে রোজা রেখে সুস্থ থাকাটা বেশ চ্যালেঞ্জের বিষয়। তবে আবহাওয়ার এবং স্বাস্হ্যের ওপর কারো হাত না থাকলেও খাদ্যাভ্যাসের মাধ্যমে আপনি পেতে পারেন স্বস্তি ও প্রশান্তি।

ব্লাড প্রেশার আর সুগার, এই দুই রোগে আক্রান্ত হলে আর নিস্তার নেই। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এ দুটো রোগের সঙ্গে আমাদের পরিচয় হয়েই যায়। বিশেষ করে রক্তে সুগারের মাত্রা বাড়লে তো আর কথাই নেই।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবিটিস বংশানুক্রমিক। তবে টেকনোলজি-নির্ভর জীবনযাত্রা এবং স্ট্রেসের কারণে ডায়াবিটিস রোগ কম বয়সেই কড়া নাড়ছে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কড়া ডায়েট মেনে চলা একান্ত প্রয়োজন। ডায়েটিশিয়ানদের মতে, সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বিশেষ কিছু খাবার। সেই তালিকায় রয়ছে বেসনও। বেসন ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী। আর তাই রোজার দিনের ইফতারের মেন্যুতে খাবারটির নাম যোগ করে ফেলুন এখুনি।

বেসনের উপকারিতা

বেসন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কারণ বেসন পুষ্টিগুণে ভরপুর। যদিও অনেক খাবার তৈরিতে বেসন ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি কখনো বেসন দোসা খেয়েছেন? এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি স্বাস্থ্যকরও। বেসন দোসা খেলে অনেক উপকারও পাওয়া যায়। এতে উপস্থিত পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি৬, ভিটামিন কে, কপার, জিঙ্ক, ফাইবার, আয়রন, সোডিয়াম, ক্যালশিয়ামের মতো উপাদান নানাভাবে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

কি করে তৈরি করবেন?

এক কাপ বেসন নিয়ে তাতে পরিমাণ মতো লবন দিন। এবার ওর মধ্যে সামান্য জোয়ান, হলুদের গুঁড়ো, পেঁয়াজের ছোট ছোট টুকরো, কুঁচনো টমেটো বা কাঁচা মরিচ দিয়ে দিন। স্বাদ বাড়াতে ধনেপাতা কুঁচিও দিতে পারেন। এরপর ৩-৪ কাপ জল দিয়ে দিন। ভালো করে ব্যাটার তৈরি করে নিন। এবার নন-স্টিক পাত্রে কয়েক ফোঁটা তেল দিয়ে গরম হয়ে গেলে এক হাতা মতো ব্যাটার দিয়ে দিন। গোটা প্যানে ঘুরিয়ে ঘুরিয়ে তৈরি করুন মজাদার, স্বাস্থ্যসম্মত বেসন দোসা।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪০ পূর্বাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]