মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি’র সিদ্ধান্ত এখনই আমলে নিচ্ছি না ; জবি শিক্ষক সমিতি

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :    |   সোমবার, ২০ মার্চ ২০২৩ | প্রিন্ট

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি’র সিদ্ধান্ত এখনই আমলে নিচ্ছি না ; জবি শিক্ষক সমিতি
জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকছে এ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)’র  সিদ্ধান্তকে এখনই আমলে নিচ্ছে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিষয়টি নিশ্চিত করেছেন জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান।
তিনি জানান, যদি জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকতে চায় তাহলে প্রায় ৭০০ শিক্ষকের মতামতকে প্রাধান্য দিয়েই থাকতে হবে। গত  একাডেমিক কাউন্সিলের সভায়  সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয় গুচ্ছ থেকে বেরিয়ে একক ভর্তি পরীক্ষা নেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সেখানে কি করে এত বড় একটি সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের উপর চাপিয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয় ও  ইউজিসি তা কখনো কোনভাবেই বোধগম্য নয়। আর আমাদের উপাচার্য শিক্ষক সমিতি ও অধিকাংশ শিক্ষকদের দাবি উপেক্ষা করে কি করে গুচ্ছে থাকার পক্ষে মতামত দিয়েছেন তা একমাত্র তিনিই বলতে পারবেন।
আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও চাইলে জোর করে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন না। বিশ্ববিদ্যালয়ের আইন ৪০(১) ধারায় বলা আছে ভর্তি পরীক্ষা নিয়ে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই হবে চূড়ান্ত সিদ্ধান্ত। চাইলে জোর করে সিদ্ধান্ত চাপিয়ে দিলেও শিক্ষকরা যদি দায়িত্ব পালন না করে তাহলে তখন কি করবে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রশ্ন রাখেন তিনি।
এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক মুঠোফোনে বলেন, “গুচ্ছে থাকা না থাকা নিয়ে জবির অবস্থান নিশ্চিত হবে সিন্ডিকেটে। এখনো কোনো সুনিশ্চিত সিদ্ধান্ত দেওয়া হয় নি।”
উল্লেখ্য, ২০ মার্চ (সোমবার) শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুরোধে জবি ও ইসালামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ শিক্ষক সমিতির দাবি উপেক্ষা করে গুচ্ছে থাকার  বিষয়ে একমত হন বলে জানা গেছে।
Facebook Comments Box
advertisement

Posted ৪:৩১ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]