বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রেমলিন কর্মীদের আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা : কমার্স্যান্ট

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ মার্চ ২০২৩ | প্রিন্ট

ক্রেমলিন কর্মীদের আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা : কমার্স্যান্ট

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ২০২৪ সালের পুনর্নির্বাচনের প্রচারণার সঙ্গে জড়িত ক্রেমলিনের কর্মীদের আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গুপ্তচরবৃত্তির ভয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে রাশিয়ার দৈনিক কমার্স্যান্ট সোমবার এ তথ্য জানিয়েছে।

একজন রুশ কর্মকর্তাকে উদ্ধৃত করে কমার্স্যান্ট বলেছে, ‘আইফোন শেষ। হয় এটি ফেলে দিন বা শিশুদের দিয়ে দিন। সবাইকে মার্চ মাসে এটি করতে হবে।’ আইফোনের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার আঞ্চলিক প্রশাসনের অভ্যন্তরীণ নীতি কর্মকর্তাদেরও প্রভাবিত করতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ক্রেমলিনের ‘অভ্যন্তরীণ ব্লক’ হিসেবে পরিচিত রুশ প্রেসিডেন্টের প্রশাসনের অভ্যন্তরীণ নীতি, পাবলিক প্রকল্প, স্টেট কাউন্সিল এবং আইটি বিভাগের কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রের তৈরি ডিভাইসগুলোর ব্যবহার বন্ধে ১ এপ্রিল পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

ক্রেমলিনের প্রথম ডেপুটি চিফ অন স্টাফ সের্গেই কিরিয়েনকো মার্চের শুরুতে মস্কোর কাছে একটি সেমিনারে এই বিষয়ে বিতর্ক শুরু হওয়ার পর আইফোন নিষিদ্ধ করার বিষয়ে একটি ‘চূড়ান্ত সিদ্ধান্ত’ জারি করেছেন বলে জানা গেছে।

কমার্স্যান্টের মতে, ক্রেমলিন বিশ্বাস করে যে আইফোনগুলো অন্যান্য স্মার্টফোনের তুলনায় পশ্চিমা বিশেষজ্ঞদের মাধ্যমে হ্যাকিং এবং গুপ্তচরবৃত্তির জন্য বেশি সংবেদনশীল।

সূত্রের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমটি বলেছে, ক্রেমলিন কর্মকর্তাদের তাদের আইফোনগুলোকে অ্যানড্রয়েড অথবা চীনা বা রাশিয়ার তৈরি অ্যানালগ ফোন দিয়ে প্রতিস্থাপন করার আহ্বান জানিয়েছে। প্রশাসন কর্মকর্তাদের ফেলে দেওয়া আইফোনগুলোকে ‘নতুন এবং সুরক্ষিত’ ডিভাইসের সঙ্গে প্রতিস্থাপন করার সম্ভাবনাও প্রকাশ করেছে বলে জানা গেছে।

এদিকে সোমবার ক্রেমলিন বলেছে, তাদের কর্মীদের অফিশিয়াল উদ্দেশ্যে কোনো ধরনের স্মার্টফোন ব্যবহার করার অনুমতি নেই। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘ফোনগুলো যা-ই হোক না কেন, কোনো পার্থক্য নেই। যেকোনো স্মার্টফোন বেশ স্বচ্ছ মেকানিজম, যেই অপারেটিং সিস্টেমই হোক না কেন—অ্যানড্রয়েড বা আইওএস। স্বাভাবিকভাবেই এগুলো সরকারি উদ্দেশ্যে ব্যবহার করা হয় না।’

সূত্র : দ্য মস্কো টাইমস

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৩ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]