শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রমজানে মক্কা-মদিনা থেকে বাংলাসহ ১০ ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করবে সৌদি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ মার্চ ২০২৩ | প্রিন্ট

রমজানে মক্কা-মদিনা থেকে বাংলাসহ ১০ ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করবে সৌদি

পবিত্র রমজান মাস উপলক্ষে বাংলাসহ বিশ্বের ১০টি ভাষায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদ।

ইসলামের সুমহান বার্তা সারা বিশ্বে পৌঁছে দিতে প্রায় নিয়মিত এ উদ্যোগ নেয়া হয়। রমজানবিষয়ক এসব অনুষ্ঠান এবারও ডিজিটাল প্লাটফর্ম ও এফএম রেডিওতে সরাসরি সম্প্রচার করা হবে জানিয়েছেন পরিষদের ভাষা ও অনুবাদ বিভাগের আন্ডার সেক্রেটারি আহমেদ বিন আবদুল আজিজ আল-হামিদি।

জেনারেল প্রেসিডেন্সির এ কর্মকর্তা জানিয়েছেন, পবিত্র রমজান মাসের প্রতিদিন ২০ মিনিট করে একটি প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। ধারাবাহিক এ অনুষ্ঠান বিশ্বের ১০টি ভাষায় অনুবাদ করে এফএম রেডিও ও জেনারেল প্রেসিডেন্সির ডিজিটাল প্লাটফর্ম মানারাতুল হারামাইন থেকে সম্প্রচার করা হবে।

 

আহমেদ বিন আবদুল আজিজ আরও জানান, বিশ্বের অনারব মুসলিমদের কাছে হারামাইনের বার্তা পৌঁছে দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। মূলত তারা আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে মুসলিমদের ধর্মীয় জ্ঞানকে সমৃদ্ধ করা এবং ইসলামবিষয়ক আলোচনা প্রচার করতে চান।

যেসব ভাষায় আলোচনা অনুবাদ সম্প্রচার করা হবে তা হলো- ইংরেজি, ফরাসি, উর্দু, ফারসি, মালয়, তুর্কি, চায়নিজ, বাংলা, হাউসা ও রুশ। তাছাড়া প্রতি শুক্রবার জুমার খুতবা এবং হজের সময় আরাফা প্রাঙ্গণে খুতবাও এসব ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করা হয়। শ্রবণপ্রতিবন্ধীদের জন্যও ইশারা ভাষায় অনুবাদের ব্যবস্থা রয়েছে।

সূত্র : মানারাতুল হারামাইন ওয়েবসাইট।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৬ পূর্বাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(138 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]