মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতির সঙ্গে সংঘাতে তিন বছরে ভারতে মৃত্যু ১৫০০

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ মার্চ ২০২৩ | প্রিন্ট

হাতির সঙ্গে সংঘাতে তিন বছরে ভারতে মৃত্যু ১৫০০

গত তিন বছরে ভারতে কতজন হাতির হানায় মারা গেছে তা নিয়ে সংসদে তথ্য পেশ করল দেশটির সরকার। সরকার জানিয়েছে, গত তিন বছরে দেড় হাজার জন মারা গেছে হাতির হানায়। তবে এই সময়ের মধ্যে ২৭টি হাতিকে চোরাশিকারিরা হত্যাও করেছে।

ভারতের কেন্দ্রীয় পরিবেশ দপ্তরের প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে সংসদে এ তথ্য পেশ করেছেন। কংগ্রেসের সু থিরুনাভুক্কারাসার এ বিষয়ে প্রশ্ন উত্থাপন করেছিলেন। তখনই এ হিসাব পেশ করেছেন মন্ত্রী। গত কয়েক বছরে হাতি ও মানুষের সংঘাত ঠিক কোন জায়গায় পৌঁছেছে, সেটা বাড়ছে কি না সেটাই জানতে চেয়েছিলেন কংগ্রেস নেতা।

কেন্দ্রীয় মন্ত্রীর পেশ করা তথ্য অনুসারে, গত তিন বছরে ভারতে মানুষ ও হাতির মধ্যে সংঘাত কিছুটা বেড়েছে। ২০১৯-২০ সালে এ ধরনের ৫৮৫টি ঘটনা এবং ২০২০-২১ সালের মধ্যে ৪৬১টি এ ধরনের ঘটনা হয়েছিল। তবে গত বছর এই মৃত্যুর সংখ্যা কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৫৩৫-এ। একাধিক রাজ্য সরকারের কাছ থেকে পাওয়া তথ্য অনুসারে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

এদিকে ভারতে হাতির সংখ্যা বর্তমানে কত রয়েছে তা-ও জানিয়েছেন মন্ত্রী। তার পেশ করা হিসাব অনুসারে, ভারতে প্রায় ২৯ হাজার ৯৬৪টি হাতি রয়েছে। সবচেয়ে বেশি হাতি রয়েছে কর্ণাটকে। সেখানে হাতির সংখ্যা ছয় হাজার ৪৯টি।

হাতির মৃত্যু নিয়ে হিসাব পেশ করতে গিয়ে তিনি জানিয়েছেন, গত তিন বছরে ট্রেন দুর্ঘটনায় ৪১টি হাতির মৃত্যু হয়েছে। ১৯৮টি হাতির মৃত্যু হয়েছে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। চোরাশিকারিরা ২৭টি হাতিকে মেরে ফেলেছে। বিষক্রিয়ার মৃত্যু হয়েছে আটটি হাতির।

এ ছাড়াও মন্ত্রী তার জবাবে জানিয়েছেন, বন দপ্তরের কর্মীরা সাধারণ মানুষের সঙ্গে আলোচনা করে এবং তাদের সঙ্গে যোগাযোগ রেখেই যাবতীয় পদক্ষেপ নিচ্ছেন। মানুষ আর হাতির মধ্যে সংঘাত যাতে না বাড়ে সে কারণে সাধারণ মানুষকেও বারবার সতর্ক করা হয়। সাধারণ মানুষ ও হাতিদের জীবন রক্ষার ব্যাপারে সব রকম চেষ্টা করা হয়।

তিনি আরো জানিয়েছেন, প্রজেক্ট এলিফ্যান্ট নামে প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকার রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে সব সময় সহযোগিতা করে। মানুষ ও হাতির মধ্যে সংঘাত যাতে কমে সে ব্যাপারে নানা উদ্যোগ নেওয়া হয়। হাতি এলাকায় তাণ্ডব চালালে ক্ষতিপূরণের ব্যবস্থাও রয়েছে। হাতি ও মানুষের মধ্যে সংঘাত এড়াতে একটি গাইডলাইন তৈরি করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন। এখনো পর্যন্ত ৩৩টি এলিফ্যান্ট রিজার্ভ তৈরি করা হয়েছে। এ ছাড়া ভারতীয় রেলের সঙ্গে কথা বলে হাতির মৃত্যু ঠেকাতে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৫ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]