বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ সৌদি বাদশাহর

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | প্রিন্ট

ইরানের প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ সৌদি বাদশাহর

সৌদি আরব সফরের আমন্ত্রণ পেলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তাঁকে এ আমন্ত্রণ জানিয়েছেন। রোববার ইরান সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা টুইট করে এ তথ্য জানিয়েছেন। রাইসি এ আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের এক সপ্তাহের মধ্যে রাইসিকে সফরের জন্য আমন্ত্রণ জানাল সৌদি আরব। বাদশাহ সালমানের পাঠানো এক চিঠিতে এ আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছে ইরান।

বহুদিন ধরে মধ্যপ্রাচ্যে দুই দেশের মধ্যে চরম বৈরিতা চলছিল। তবে গত সপ্তাহে চীনের মধ্যস্থতায় দুই দেশ আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপনে একটি সমঝোতা করেছে। দুই দেশের এই সম্পর্ক ওই অঞ্চলের ভূ-রাজনৈতিক চিত্র বদলে দিতে পারে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

ইরানের প্রেসিডেন্টের রাজনীতি বিষয়ক ডেপুটি চিফ অব স্টাফ মোহাম্মদ জামসিদি টুইটে জানান, প্রেসিডেন্ট রাইসিকে একটি চিঠি পাঠিয়েছেন বাদশাহ সালমান। এতে দুই দেশের ‘বন্ধুত্বপূর্ণ চুক্তিকে’ স্বাগত জানানোর পাশাপাশি প্রেসিডেন্ট রাইসিকে সৌদি আরব সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানিয়েছেন তিনি। রাইসিও এ আমন্ত্রণ গ্রহণ করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান রোববার জানান, সরকারের শীর্ষ পর্যায়ে বৈঠকের বিষয়ে সম্মত হয়েছে ইরান ও সৌদি আরব। এ জন্য তিনটি জায়গা সুপারিশ করা হয়েছে। তবে এখনও জায়গা নির্ধারিত হয়নি। চীনের মধ্যস্থতায় কয়েকদিন ধরে আলোচনার পর অনেকটা অপ্রত্যাশিত দুই দেশের সম্পর্কের সাম্প্রতিক উন্নয়ন বড় ধরনের একটি পালাবদল তৈরি করছে বলে মনে করা হচ্ছে।

দুই দেশই ঘোষণা করেছে যে, তারা আগামী দুই মাসের মধ্যে দূতাবাস খুলবে এবং বাণিজ্য ও নিরাপত্তার সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করা হবে। ইরান ও সৌদি আরবের সম্পর্কের এই উন্নতিকে যুক্তরাষ্ট্র, জাতিসংঘসহ অনেকেই সতর্কতার সঙ্গে স্বাগত জানিয়েছে। এর আগে তাদের মধ্যে সমঝোতার চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(264 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]