বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গরু মোটাতাজা করায় ৪ শতাংশ সুদে ঋণ নেওয়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | প্রিন্ট

গরু মোটাতাজা করায় ৪ শতাংশ সুদে ঋণ নেওয়ার সুযোগ

গরু মোটাতাজা করতে ৪ শতাংশ সুদে ঋণ নেওয়ার সুযোগ করে দিল বাংলাদেশ ব্যাংক। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি খাতের জন্য গত নভেম্বর মাসে গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল থেকে এ ঋণ নিতে ব্যাংকের মাধ্যমে আবেদন করতে হবে। মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, ধান, মাছ, পোল্ট্রি, দুধ, শাকসবজি এবং ফল ও ফুল উৎপাদনে আগে থেকেই এ তহবিলের আওতায় ৪ শতাংশ সুদে ঋণ দেওয়া হচ্ছে। বর্তমানে ব্যাংকের নিজস্ব তহবিল থেকে  কৃষি ঋণের সর্বোচ্চ সুদহার ৮ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গঠিত তহবিল থেকে প্রতি মাসে কোন ব্যাংক কী পরিমাণ ঋণ বিতরণ করছে জেলা, উপজেলা ভিত্তিক তথ্য পরবর্তী মাসের ৭ কর্মদিবসের মধ্যে নির্ধারিত ছকে কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে। গত নভেম্বরে এ তহবিল বিষয়ে দেওয়া সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

করোনা পরবর্তী রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য নিরাপত্তা নিয়ে অনিশ্চয়তার মধ্যে গত নভেম্বর মাসে ৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এখান থেকে ব্যাংকগুলো মাত্র দশমিক ৫০ শতাংশ সুদে অর্থ নিয়ে গ্রাহক পর্যায়ে ৪ শতাংশ সুদে বিতরণ করতে পারবে। এর আগে গত আগস্টে গম ও ভুট্টা উৎপাদনের জন্য এক হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এখান থেকেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দশমিক ৫০ শতাংশ সুদে অর্থ নিয়ে ৪ শতাংশ সুদে বিতরণ করতে পারবে। কৃষি ঋণের আওতায় এ ঋণ দেওয়া হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২২ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]