বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জরাজীর্ণ সড়কে ঝুঁকিপূর্ণ চলাচল

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | প্রিন্ট

জরাজীর্ণ সড়কে ঝুঁকিপূর্ণ চলাচল

লালমনিরহাট বুড়িমারী আঞ্চলিক মহাসড়কে বেহাল দশা। খানাখন্দে ভরা জরাজীর্ণ এ সড়ক সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তারপরও বেহাল এ সড়কে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। এতে দুর্ঘটনায় বাড়ছে প্রাণহানি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের অন্যতম স্থলবন্দর পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে ভারত, ভুটান, নেপালের পাসপোর্টধারী যাত্রীদের ঢাকার পথে যোগাযোগের একমাত্র ভরসা বুড়িমারী আঞ্চলিক মহাসড়ক। কিন্তু ত্রিদেশীয় ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র এ স্থলবন্দরে আমদানি-রফতানি পণ্য পরিবহনে ১০৫ কিলোমিটারের দীর্ঘ এ মহাসড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ঝুঁকি নিয়ে এই সড়কে প্রতিদিন চলাচল করছে দূরপাল্লার যাত্রীবাহী বাস, ট্রাকসহ কয়েক হাজার যানবাহন। এতে প্রায়ই দুর্ঘটনাসহ ভোগান্তির শিকার হচ্ছে চালক ও যাত্রীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নিম্নমানের সংস্কারকাজ, বৃষ্টির পানি জমে থাকা ও অতিরিক্ত পণ্যবাহী ট্রাক চলাচল করায় মহাসড়কটির বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। কিছু স্থানে আবার উঠে গেছে রোড কার্পেটিং। ফলে রাস্তায় প্রায় বিকল হচ্ছে পণ্যবাহী ট্রাক। নষ্ট হচ্ছে যানবাহনের যন্ত্রাংশ।
স্থানীয়রা জানান, কয়েক বছর আগে একবার সংস্কার করা হলেও দুই থেকে তিন মাসের মধ্যে সড়কের কার্পেটিং ও বিটুমিন উঠে যায়। এভাবে দায়সারাভাবে কাজ না করে দ্রুত এমনভাবে সংস্কার করা হোক যেন সড়কটি টেকসই হয়। বারবার যেন আমাদের হয়রানি হতে না হয়।

ট্রাকচালক সাজু, ও রজিউল জানান, খুব সতর্কতার সঙ্গে মালবাহী ট্রাক নিয়ে চলতে হয়। একটু অসতর্ক হলেই দুর্ঘটনা ঘটছে। মহাসড়কটির বেহাল দশার কারণে অনেক চালক বুড়িমারী স্থলবন্দর থেকে মালামাল পরিবহন করতে আগ্রহী হচ্ছেন না। এ ছাড়া সড়কটি ভালো থাকলে লালমনিরহাট থেকে বুড়িমারী স্থলবন্দরে পৌঁছাতে ৩ ঘণ্টা সময় লাগত। এখন সময় লাগে প্রায় ৫ ঘণ্টা।

বাসচালক রহিম, রাজ্জাক ও সিদ্দিক জানান, আগের তুলনায় লালমনিরহাট-বুড়িমারী রুটে বাসের যাত্রী কমে গেছে। ঝুঁকি নিয়ে বাসে যাত্রীরা আর চলাচল করতে আগ্রহী হচ্ছে না।

লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খালিদ সাইফুল্লাহ সরদার বলেন, একাধিকবার সংস্কার হলেও অতিরিক্ত ওজনের যান চলাচল করায় সড়কটি বারবার নষ্ট হচ্ছে। এ জন্য মহাসড়কটি স্থায়ী করতে প্রয়োজন একটি বড় প্রকল্প।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]