বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আড়িয়াল খাঁ নদের চরে তরমুজ চাষে সফলতা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২২ মার্চ ২০২৩ | প্রিন্ট

আড়িয়াল খাঁ নদের চরে তরমুজ চাষে সফলতা

এক টুকরো জমি থাকবে না অনাবাদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণার পর এবারই প্রথমবারের মতো বরিশালের গৌরনদী উপজেলার সরিকল ইউপির আড়িয়াল খাঁ নদের দীর্ঘদিনের পতিত চরে বাণিজ্যিকভাবে তরমুজ চাষ করা হয়েছে।

চরের বিস্তৃর্ণ এলাকাজুড়ে প্রথমবারের মতো তরমুজ চাষ করে ব্যাপক সফলতা অর্জন করেছেন চাষিরা। পুরো চরে এখন শোভা পাচ্ছে মৌসুমের রসালো ফল তরমুজ। ফলন ভালো হওয়ায় ওই এলাকার অন্যান্য কৃষকরাও আগামী বছর তরমুজ চাষ করার আগ্রহ প্রকাশ করেছেন।

দক্ষিণ কুড়িরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কৃষি কাজের সাথে যুক্ত আনোয়ার হোসেন বলেন, আড়িয়াল খাঁ নদের চরের জমির মালিকদের কাছ থেকে ৩৫ একর জমি লিজ নিয়ে আমরা সাতজন কৃষক মিলে ড্রাগন ও সুপার ড্রাগন জাতের ৪০ হাজার তরমুজ বীজ বপন করেছিলাম। এরইমধ্যে ক্ষেতের অধিকাংশ তরমুজ গাছে শোভা পাচ্ছে রসালো ফল তরমুজ। এখন পর্যন্ত ফল পরিপক্ক না হওয়ায় বিক্রি শুরু করা হয়নি। তবে আগামী কয়েকদিনের মধ্যেই তরমুজ বিক্রি শুরু করা হবে।

কৃষক হাসান আলী জানান, ৩৫ একর জমির লিজ, চাষাবাদ ও অন্যান্য খরচ মিলিয়ে প্রায় ৪০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে প্রায় কোটি টাকার তরমুজ বিক্রি করতে পারবেন।

সরিকল ইউপির দায়িত্বপ্রাপ্ত কৃষি উপসহকারী কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, চরের অনাবাদী জমিতে প্রথমবার বাণিজ্যিকভাবে তরমুজ চাষের বিষয়টি জানতে পেরে বীজ বপনের শুরু থেকেই কৃষকদের বিভিন্নভাবে সহায়তা প্রদান করা হচ্ছে। ফলে তরমুজের বাম্পার ফলন হয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া ভালো থাকলে কৃষকরা তরমুজ বিক্রি করে লাভবান হতে পারবেন। আগামী বছরে গৌরনদীর চরাঞ্চলে তরমুজ চাষ আরো সম্প্রসারণ হবে।

সরিকল ইউপি চেয়ারম্যান মো. ফারুক হোসেন মোল্লা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ এক ইঞ্চি কৃষি জমিও যাতে ফাঁকা না থাকে। সেই লক্ষ্যে কৃষি কর্মকর্তাদের নিয়ে পতিত জমিতে চাষাবাদ বৃদ্ধির জন্য ইউনিয়ন পরিষদ থেকে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। ফলে পুরো ইউনিয়নজুড়ে আগের চেয়ে কৃষি আবাদ বৃদ্ধি পেয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:১১ পূর্বাহ্ণ | বুধবার, ২২ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]