সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বর্তমান বিশ্বে অর্থ নয়, তথ্যই শক্তি- হাবিপ্রবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩ | প্রিন্ট

বর্তমান বিশ্বে অর্থ নয়, তথ্যই শক্তি- হাবিপ্রবি উপাচার্য

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেছেন, ‘বর্তমান বিশ্বে অর্থ নয়, বরং তথ্যই শক্তি। দেশের যেকোনো মানুষ যেকোনো তথ্য পাওয়া তার অধিকার রাখেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‘তথ্য বাতায়ন’ পৃথিবীর সর্ববৃহৎ তথ্যকেন্দ্র। সেখান থেকে একটি ক্লিকের মাধ্যমেই যেকোনো তথ্য পাওয়া যায়।’

বৃহস্পতিবার (২৩ মার্চ) তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির ‘তথ্য অধিকার আইন ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের তথ্যগুলো নিয়মিত হালনাগাদ করা হয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে। সেই তথ্যগুলো সংগ্রহ করা এবং সবার কাছে উপস্থাপন করার দায়িত্ব তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির। সবাইকে তাদের তথ্যের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।’

কর্মশালায় তথ্য ও তথ্য অধিকার আইন বিস্তারিত স্লাইড শো এর মাধ্যমে উপস্থাপন করেন অনুষ্ঠানের সভাপতি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক এবং তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শ্রীপতি শিকদার।

২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) শতভাগ বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের তথ্য অধিকার কমিটির আয়োজনে এই প্রশিক্ষণ কর্মশালাটি বাস্তবায়িত হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক এবং তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শ্রীপতি শিকদারের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.এম.কামরুজ্জামান। এছাড়াও উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশিদ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার কর্মকর্তা এবং প্রাতিষ্ঠানিক মান নিশ্চিতকরণ কমিটি (আইকিউএসি)-এর কর্মকর্তাগণ কর্মশালায় যোগদান করেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]