মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সামাজিক যোগাযোগমাধ্যম সম্পর্কে আরও সতর্ক থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৪ মার্চ ২০২৩ | প্রিন্ট

সামাজিক যোগাযোগমাধ্যম সম্পর্কে আরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার টেলিযোগাযোগমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন ফেসবুকের বাংলাদেশবিষয়ক কর্মকর্তা সাবনাজ রশীদ দিয়া। এ সময় তিনি এ আহ্বান জানান।

মোস্তাফা জব্বার বলেন, ফেসবুকসহ সব সামাজিক যোগাযোগমাধ্যমে সাম্প্রদায়িকতা, সন্ত্রাস, জঙ্গিবাদ, মুক্তিযুদ্ধের বিপক্ষে অপপ্রচার, গুজব এবং ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো কিছুই যেন না থাকে এর প্রতি সতর্ক থাকতে হবে। বিশেষ করে ফেসবুকে জুয়ার বিজ্ঞাপন প্রচারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে কার্যকর উদ্যোগ নিতে বলেন।

টেলিযোগাযোগমন্ত্রী ২০১৮ সালে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বার্সেলোনায় প্রথম বৈঠকের ধারাবাহিকতায় গত ৫ বছরে সম্পর্কের ধারাবাহিক উন্নয়নের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ডিজিটাল প্রযুক্তি বিকাশের এ অগ্রদূত সোশ্যাল মিডিয়া দৈনন্দিন জীবনের অংশ উল্লেখ করে তিনি বলেন, জাতীয় সংবাদ মাধ্যমগুলোতে সম্পাদিত সংবাদ প্রকাশিত হয়, কিন্তু সোশ্যাল মিডিয়ায় যে যার মতো করে স্ট্যাটাস প্রকাশ করে থাকেন। যা ব্যক্তিগত আক্রমণ থেকে শুরু করে সামাজিক ও সাম্প্রদায়িক উস্কানিও হতে পারে, যা দেশ ও জাতির জন্য ক্ষতি বয়ে আনতে পারে।

তিনি আরও বলেন, দেশ ও জাতিকে নিরাপদ রাখার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এটি এক বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় ফেসবুক কর্তৃপক্ষকে আরও কার্যকর উদ্যোগ নিতে হবে।

সাবনাজ রশীদ দিয়া বলেন, অন্যান্য দেশের পলিসি, আইন আর বাংলাদেশের প্রেক্ষিত অনেকটাই ভিন্ন, আমরা ক্ষতিকর কনটেন্টের বিষয়ে সতর্ক আছি। আমাদের পলিসিতে ঝুঁকিপূর্ণ কনটেন্টের বিষয়ে সচেতন থাকার বিষয়ে সরকার থেকেও বারবার বলা হয়েছে। আমরা সেই আলোকে ব্যবস্থাও নিয়েছি।

তিনি বলেন, ফেসবুক বিটিআরসির সঙ্গে নিয়মিত বৈঠক করে ও প্রতিদিন যোগাযোগ রক্ষা করে এবং এটা আমরা অব্যাহত রাখব। বাসস।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]