বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান মডেলই টিকে আছে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৬ মার্চ ২০২৩ | প্রিন্ট

পাকিস্তান মডেলই টিকে আছে

মুক্তিযুদ্ধ তো আকস্মিকভাবে হয়নি। হঠাৎ করে কিছু লোক বিদ্রোহী হয়ে উঠেছে, তা তো নয়। এর পেছনে একটি স্বপ্ন, আকাঙ্ক্ষা ও প্রত্যাশা ছিল। এটি দীর্ঘদিনের লড়াই ছিল। ’৭১-এর যুদ্ধ যদি মানুষের যুদ্ধ বলি, বহুদিন ধরে মানুষ লড়াই করে একটা স্বপ্ন তৈরি করছিল। তেভাগা আন্দোলন থেকে পঞ্চাশ ও ষাট দশকের আন্দোলন দেখি তো দেখব– যে স্বপ্নের রাষ্ট্রের ছক তৈরি হলো, তা পাকিস্তান মডেলের ঘোরতর বিরোধী। ’৭১-এ এসে আমরা ঠিক করলাম– পাকিস্তান মডেলের কোনো রাষ্ট্র আমরা করব না; ভিন্ন মডেলের রাষ্ট্র করব। অনেকে বলে থাকেন, বাংলাদেশকে পাকিস্তান বানানো যাবে না। এটা বলে বোঝান যে, পাকিস্তান একটি ধর্মীয় রাষ্ট্র। তবে পাকিস্তান মডেল মানে শুধু ইসলাম বা ধর্মকে ব্যবহার করে নিপীড়নমূলক রাষ্ট্র বোঝায় না। পাকিস্তান মডেল বিরোধিতা বলতে বোঝায়, ২২ পরিবারের নিয়ন্ত্রণে থাকা রাষ্ট্রের মডেলের বিরোধিতা। প্রত্যাশা ছিল– জাতিগত, ধর্মীয়, আঞ্চলিক বৈষম্য-নিপীড়ন থেকে মুক্ত হবে আমাদের রাষ্ট্র।

বাঙালি জাতি নিজেরা জাতিগত বৈষম্যের শিকার। সে জন্য জাতিগত বৈষম্যের বিরুদ্ধে আকাঙ্ক্ষা ও প্রতিশ্রুতি এবং তার জন্য বিভিন্ন ধরনের তাত্ত্বিক রাজনৈতিক চিন্তা সে সময় তৈরি হয়েছে। ষাটের দশকে গণঅভ্যুত্থানের প্রধান বিষয় ছিল সাম্রাজ্যবাদবিরোধী, যেটা ১১ দফার মধ্যে স্পষ্টভাবে ছিল। এখান থেকেই এসেছে– বাংলাদেশ কোনো প্রকারে আধিপত্যবাদী হবে না। পাট ছিল রাজনৈতিক চিন্তার কেন্দ্রে। বর্তমানে পাট আরও বেশি গুরুত্ববহ বলে আমি মনে করি। পরিবেশবান্ধব শিল্পায়নে তা মডেল হতে পারে। এটি বিশাল সম্ভাবনা তৈরি করবে বাংলাদেশের জন্য। কিন্তু পাট এখনও অবহেলিত। কথা ছিল, আমলাতান্ত্রিকতা এখানে থাকবে না। এসব প্রশ্ন তুললে অনেকে বলেন, এগুলো নেতিবাচক কথা। এগুলো যদি নেতিবাচক হয়, তাহলে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনকেই নেতিবাচক বলতে হবে!

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৪ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]