শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পালংখালী খালে পাহাড় কাটার মহোৎসব

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৬ মার্চ ২০২৩ | প্রিন্ট

পালংখালী খালে পাহাড় কাটার মহোৎসব

কক্সবাজারের উখিয়ার পালংখালী খালে বালি উত্তোলনের নামে চলছে পাহাড় কাটার মহোৎসব। ঐ খালে বালি উত্তোলনের নামে পাহাড়কাটার ইজারা বিজ্ঞপ্তি বাতিলের দাবি এলাকাবাসী ও পরিবেশবাদীদের।

গত দুই বছরে পালংখালী ও থাইংখালী খালের বালি উত্তোলনের নামে ৫৭ টি পাহাড় নিশ্চিহ্ন করে দিয়েছে খালের বালি উত্তোলনকারীরা। এ দিকে পালংখালী খালে কোনো বালি না থাকলেও কেন বালি ইজারার নামে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন এলাকার সচেতন মহল। তারা পালংখালী খালের ইজারা বিজ্ঞপ্তি বাতিলের দাবি জানিয়েছেন।

স্থানীয় সাবেক ইউপি সদস্য মোজাফফর আহমদ জানান, পালংখালী খাল বালি উত্তোলনের জন্য ইজারা দেয়া হলে যে সব পাহাড় অবশিষ্ট আছে ভবিষ্যতে পাহাড় বলতে আর কিছুই থাকবেনা।

থাইংখালী ও পালংখালী খালীতে গত বছর বালি উত্তোলনের নামে শতশত অবৈধ ট্রাক মিনিট্রাক ও ডাম্পার দিয়ে পাহাড় কেটে বিরানভূমি বানায় বালি খেকোরা।

এ ব্যাপারে বন বিভাগ ও পরিবেশ অধিদফতর পাহাড়খেকোদের বিরুদ্ধে অর্ধশতাধিক মামলায় প্রায় পাঁচশ জনের বিরুদ্ধে মামলাও করে। এ সময় উদ্ধার করা হয় মাটি কাটার এস্কেভেটর, বালি ভর্তি ডাম্পার এবং মিনিট্রাকসহ বালি ও মাটি কাটার সরঞ্জামাদি। পাহাড় কাটার বিরুদ্ধে প্রতিবাদ করায়, স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ নিরীহ লোকদের বিরুদ্ধে একাধিক মিথ্যা মামলাও করেছেন এসব পাহাড়খেকো বালি সিন্ডিকেট।

জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান জানান, যেসব খাল ইজারা দেয়ার মতো মনে হয়েছে মুলতঃ সেসব খালের বালি ইজারা দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যদি অনুসন্ধান করে দেখা যায় বালি নেই খালে, বালি উত্তোলনের নামে পাহাড় কাটা হতে পারে তাহলে সেই খালের ইজারা বন্ধ রাখা হবে। এমনকি খালের বালি উত্তোলনের ইজারা নিয়ে পাহাড় কাটা হলে ইজারা বাতিল করা হবে। এদিকে স্থানীয় এলাকাবাসী থাইংখালী খালের ন্যায়, পালংখালী খালকে ইজারা না দিতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন।

পরিবেশবাদী সংগঠন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা, বেলা ও গ্রীণ কক্সবাজার যুক্ত বিবৃতিতে জানায়, পালংখালী খালে কোনো বালি নেই। বালিশূন্য এই খাল ইজারা দেয়া হলে বালিখেকোরা অতীতের ন্যায় পাহাড়ে পাইপ দিয়ে খাল থেকে পানি তুলে শরবত বানিয়ে বিশেষ কায়দায় বালি বের করে পাহাড় ধ্বংস করবে।

কক্সবাজার পরিবেশ আন্দোলন বাপার সভাপতি ফজলুল কাদের চৌধুরী, সহ সভাপতি এইচ এম ফরিদুল আলম শাহীন ও সাধারণ সম্পাদক কলিম উল্লাহ জানান, প্রাণ প্রকৃতি, পাহাড় ও জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে বাচাঁতে পালংখালী খাল বালি উত্তোলনের নামে ইজারা বিজ্ঞপ্তি বাতিল করা হোক।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৭ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]