সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

পারমাণবিক ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে সমুদ্রে আরও একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সম্মিলিত সামরিক মহড়া জোরদার করার পর থেকে অস্ত্র পরীক্ষা চলছেই।

সোমবার নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে ক্ষেপণাস্ত্রটি কত দূর উড়েছিল বা কোথায় পড়েছিল তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ।

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া সামরিক মহড়ার জবাবে চলতি মাসে উত্তর কোরিয়ার সপ্তম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ছিল এটি।

মিত্ররা গত সপ্তাহে ১১ দিনের একটি মহড়া শেষ করেছে, যা ছিল গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া। অন্যদিকে উত্তর কোরিয়া তার অস্ত্র পরীক্ষা আরও বাড়িয়ে দেবে বলে ধারণা করা হচ্ছে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র আরও এক দফা যৌথ মহড়ার জন্য দক্ষিণ কোরিয়ায় একটি বিমানবাহী রণতরী পাঠানোর পরিকল্পনা করছে বলে জানা গেছে।

উত্তর কোরিয়াকে সতর্ক করতে আরও বেশি যৌথ মহড়া ও নানা সামরিক শক্তির প্রদর্শনীর ওপর জোর দিচ্ছেন দক্ষিণের বর্তমান প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়ল।

পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধে উত্তর কোরিয়াকে রাজি করানোর আলোচনা ব্যর্থ হয়ে চলতি বছর পিয়ংইয়ং রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ২০১৭ সালের পর এ বছর থেকে তারা ফের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা শুরু করতে যাচ্ছে বলেও অনেক পর্যবেক্ষক বলছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৫ অপরাহ্ণ | সোমবার, ২৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(263 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]