মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাহাঙ্গীরনগরের ব্যাচ ৫১: ইতিবাচক কাজে দুমাসেই আলোচিত

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ মার্চ ২০২৩ | প্রিন্ট

দুমাস হলো ক্যাম্পাসে এসেছে তারা। বৃক্ষরোপণ, ডাস্টবিন স্থাপন, পরিচ্ছন্নতা কার্যক্রমসহ নানা ইতিবাচক কর্মকাণ্ডে এরই মধ্যে প্রশংসা কুড়চ্ছেন সবার। বলছি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫১তম ব্যাচের (২০২১-২২ সেশন) কথা।

চলতি বছরের ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ে পাঠদান শুরু হয় তাদের। এর মধ্যেই কয়েক দফায় ক্যাম্পাসে পরিচ্ছন্নতা কার্যক্রম, সড়কে শৃঙ্খলা ফেরাতে সতর্কতামূলক চিহ্ন একে দেওয়া, রিকশাচালকদের সঙ্গে ইফতার ভাগাভাগিসহ ইতিবাচক নানা কাজে আলোচনায় আসেন তারা।

গেল ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করে ৫১তম ব্যাচের শিক্ষার্থীরা। এতে স্থানীয় ব্রাদারহুড নামক একটি সংগঠনের সদস্যারাও অংশ নেন।

এর আগে গত ২ ফেব্রুয়ারি সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৫১তম ব্যাচের শিক্ষার্থী জাহিদ হাসান ক্যাম্পাসে এক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন। পরে বিশ্ববিদ্যালয়ে দুর্ঘটনা কমাতে সড়ক সর্তকতামূলক চিহ্ন একে দেওয়ার কাজ করেন একই ব্যাচের সহপাঠীরা।

বুধবার (২২ মার্চ) বিশ্ববিদ্যালয়ে এই ব্যাচের শিক্ষার্থীদের ৫১তম দিন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়। তারা সেদিন পরিবেশ রক্ষায় পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম, বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ, ডাস্টবিনসহ অনুভূতির দেয়াল স্থাপন করেন।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার চত্বর ও মুরাদ চত্বরে চারটি ডাস্টবিন স্থাপন করেছেন তারা। পরে মিনার প্রাঙ্গণে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। এরপর শহিদ মিনার, নতুন কলাভবন, সুইজারল্যান্ড, সিডনি ফিল্ডসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ৫১টি গাছের চারা রোপণ করা হয়।

শিক্ষার্থীদের এ কার্যক্রমে উপস্থিত ছিলেন দর্শন বিভাগের অধ্যাপক মো. শওকত হোসেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমি অত্যন্ত খুশি হয়েছি যে, ৫১তম ব্যাচ তাদের ৫১তম দিনকে স্মরণে রাখতে মহতী উদ্যোগ নিয়েছে। এসব কাজের মাধ্যমে তোমাদের সুন্দর মনন আরো বিকশিত হবে। এই ক্যাম্পাসের প্রাণ ফিরে আসবে।

অধ্যাপক মো. শওকত হোসেন ‘অনুভূতির দেয়ালে’ আশীর্বাদ বাক্য লেখার পাশাপাশি শহিদ মিনার চত্বরে একটি গাছের চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর ‘অনুভূতির দেয়ালে’ শিক্ষার্থীরা ক্যাম্পাস জীবনের অভিজ্ঞতার অনুভূতি ব্যক্ত করেন।

এদিকে শনিবার (২৫ মার্চ) ৫১তম ব্যাচের শিক্ষার্থীরা ইফতার আয়োজন করে। এতে ক্যাম্পাসের রিকশাচালকদেরও সঙ্গে নেন। রিকশাচালকদের সঙ্গে নিয়ে ইফতার করেন তারা।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে পরিবেশ রক্ষার পাশাপাশি আমাদের কিছু সামাজিক দায়বদ্ধতা আছে। আমরা চেষ্টা করছি, সবাই মিলে ইতিবাচক কাজ করার। এই কাজের ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৮ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]