বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের যে ২২টি দেশের ভেতর দিয়ে যাবে এই বাস

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

বিশ্বের যে ২২টি দেশের ভেতর দিয়ে যাবে এই বাস

সড়কপথে বিশ্বের দীর্ঘতম বাস যাত্রার রেকর্ড করতে যাচ্ছে ভারতীয় একটি বাস কোম্পানি। অ্যাডভেঞ্চার ওভারল্যান্ডের নামের বাসটি ইস্তাম্বুল থেকে যাত্রা শুরু করবে। এরপর লন্ডনে পৌঁছানের আগে বিশ্বের ২২টি দেশ অতিবাহিত করবে।

বাসটি আংশিকভাবে হিপ্পি ট্রেইল বাসগুলো থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে। যা ১৯৫০ এবং ১৯৬০ এর দশকে বিশ্ব ভ্রমণ করেছিল।

তুরস্ক থেকে যাত্রা শুরুর পর লন্ডনে পৌঁছাতে বাসটিকে পাড়ি দিতে হবে ১২ হাজার কিলোমিটার পথ। এই পথ পাড়ি দিতে বাসটির ইস্তাম্বুল থেকে বলকান, পূর্ব ইউরোপ, স্ক্যান্ডিনেভিয়া ও পশ্চিম ইউরোপ থেকে লন্ডনে পৌঁছাতে সময় লাগবে ৫৬ দিন। প্রথম যাত্রায় এই বাসটিতে ৩০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন বলে জানা যাচ্ছে। ৭ আগস্ট ইস্তাম্বুল ছেড়ে যাওয়া বাসটি লন্ডনে পৌঁছাবে ১ অক্টোবর।

বিশ্বের দীর্ঘতম বাসযাত্রায় ভ্রমণকারীদের পরিশোধ করতে হবে ২৪ হাজার ৩০০ মার্কিন ডলার, যা বাংলাদেশী মুদ্রায় ২৫ লাখ ৫৬ হাজার ২৯৬ টাকা। এই খরচে যাত্রীদের হোটেলে অবস্থান, প্রত্যেক দিনের সকালের নাস্তার পাশাপাশি ৩০ দিনের দুপুরের খাবার ও রাতের খাবারের ব্যবস্থাও করবে অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড। অর্থাৎ হোটেলে থাকা এবং খাওয়ার জন্য যাত্রীদের অতিরিক্ত কোনো অর্থ পরিশোধ করতে হবে না।

প্রায় দুই মাস ধরে বাসে ভ্রমণ কোনো কোনো যাত্রীর কাছে তেমন ভালো নাও লাগতে পারে। সেজন্য দীর্ঘপথের যাত্রার ব্ষিয়টি মাথায় রেখে গাড়িটিকে অত্যন্ত আরামদায়ক হিসেবে নকশা করা হয়েছে।

অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড বাসটিকে ‘বিশেষ বিলাসবহুল’ হিসেবে বর্ণনা করেছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের দীর্ঘতম বাস পথ পেরুর লিমা থেকে ব্রাজিলের রিও ডি জেনিরো পর্যন্ত চালু আছে। লিমা থেকে রিও ডি জেনিরোতে বাসে করে পৌঁছাতে পাড়ি দিতে হয় ৬ হাজার দুইশো কিলোমিটার পথ।

অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড ২০১২ সালে উদ্যোক্তা তুষার আগরওয়াল এবং সঞ্জয় মদন এই উদ্যোগ গ্রহণ করেন।

সূত্র: সিএনএন

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]