বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হাঁপানি থাকলে কী শরীরচর্চা করা যাবে?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩ | প্রিন্ট

হাঁপানি থাকলে কী শরীরচর্চা করা যাবে?

চিকিৎসকরা জানাচ্ছেন, হাঁপানি কিংবা অ্যাজমার সমস্যা শীতকালেই বেশি হয়-বিষয়টি এমন নয়। বছরের যেকোন সময়ে হাঁপানির সমস্যা বাড়তে পারে। মূলত আবহাওয়া পরিবর্তনের সময়ে এই অসুখ বাড়াবাড়ি আকার ধারণ করে।

হাঁপানি আছে বলে অনেকেই শরীরচর্চা এড়িয়ে চলেন। ব্যায়াম করলে এই সমস্যা আরো বেড়ে যেতে পারে ভেবেই মূলত শরীরচর্চা থেকে দূরে থাকেন। কিন্তু এই ধারণা কি আদৌ ঠিক? এটা ঠিক যে, হাঁপানি থাকলে কোনো শরীরচর্চা করার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি। নিজে এই বিষয়ে সিদ্ধান্ত নিলে সমস্যা দেখা দিতে পারে।

চিকিৎসকদের মতে, হাঁপানির সমস্যা থাকলে কোনো শরীরচর্চা করাই যাবে না, এমন নয়। কিছু শরীরচর্চা আছে যেগুলো নিয়মিত করলে সত্যিই উপকার পাওয়া যায়। শরীরচর্চা করলে শুধু হাঁপানি নয়, সে সঙ্গে ফুসফুসের সংক্রমণের ঝুঁকিও কমবে। শ্বাস নেয়ার সমস্যাও অনেকটা কমে শরীরচর্চার অভ্যাসে।

হাঁপানি থাকলেও শরীরচর্চা করতে পারেন, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু কী ধরনের শরীরচর্চা করছেন, সেটা কিন্তু গুরুত্বপূর্ণ। দৌড়নো, বাস্কেটবল কিংবা ওজন তোলার মতো শরীরচর্চা কিন্তু হাঁপানির সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তবে হাঁটাচলা, সাইকেল চালানো, সাঁতার কাটা, যোগাসন করার মতো শরীরচর্চা কিন্তু করতে পারেন। তাতে অসুবিধা হবে না। বরং এই ধরনের ক্রিয়াকলাপে শরীর সুস্থ থাকবে।

শরীরচর্চা করার সময়ে কোনো উপসর্গ দেখা দিচ্ছে কিনা, সে বিষয়ে লক্ষ রাখা জরুরি। শ্বাস নিতে সমস্যা হওয়া, অতিরিক্ত ঘাম, কাশি কিংবা বুকে ব্যথার মতো কোনও সমস্যা হলে সেই মুহূর্তে শরীরচর্চা বন্ধ করে বিশ্রাম নিন। এই লক্ষণগুলো ইঙ্গিত করে যে বেশি পরিশ্রম হচ্ছে। হাঁপানি রোগের ক্ষেত্রে যত কম পরিশ্রম করা যায়, ততই ভালো।

শীতে ছাড়াও গরমেও হাঁপানির সমস্যায় ঘরবন্দি থাকেন অনেকেই। সুস্থ থাকতে নিয়ম করে কয়েকটি হালকা আসন করা যেতেই পারে। তবে ভারী কোনো শরীরচর্চা একেবারেই করবেন না। যদি করেনও, তা হলে আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

সূত্র: আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(222 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]