সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র-তাইওয়ানের সম্পর্ক কখনো ঘনিষ্ঠ ছিল না: সাই ইং

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক ‘কখনো ঘনিষ্ঠ ছিল না’ বলে উল্লেখ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। বুধবার নিউইয়র্ক সিটিতে পৌঁছে তিনি এ মন্তব্য করেন।

গুয়াতেমালা ও বেলিজ সফরকালে তিনি যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়া হয়ে ট্রানজিট নেবেন। এই ট্রানজিট পরিকল্পিত ও উদ্দেশ্যপ্রণোদিত ইঙ্গিত করে সফর শুরুর আগে চীন হুঁশিয়ারি দিয়েছিল। তার প্রেক্ষিতে সাই এ মন্তব্য করেন। খবর- সিএনএন।

সেট টিভির ফুটেজে দেখা গেছে, তাইওয়ান-আমেরিকান সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে একটি ভোজসভায় অংশ নিয়েছেন সাই। ওই ভিডিওতে তিনি বলেন, তাইওয়ানকে বিচ্ছিন্ন করা যাবে না। আমরা যখন গণতন্ত্রের (অন্য গণতান্ত্রিক দেশের) সঙ্গে সংহতি প্রকাশ করি তখন উভয়েই একসঙ্গে শক্তিশালী হই।

এর আগে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করলে চীন ‘দৃঢ়ভাবে লড়াই করার’ হুমকি দিয়েছে।

চীনের তাইওয়ান অ্যাফেয়ার্স অফিসের মুখপাত্র ঝু ফেংলিয়ান বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রে সাই-এর এই ট্রানজিট মূলত মার্কিন কর্মকর্তা এবং আইন প্রণেতাদের সঙ্গে দেখা করার জন্য। সাই যদি মার্কিন হাউসের স্পিকার ম্যাকার্থির সঙ্গে যোগাযোগ করেন, সেটি হবে আরেকটি উস্কানি। এক-চীন নীতিকে গুরুতরভাবে যা লঙ্ঘন করে, চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার ক্ষতি করে এবং তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করে।

তিনি আরও বলেছিলেন, আমরা দৃঢ়ভাবে এর বিরোধিতা করি। অবশ্যই দৃঢ়তার সঙ্গে লড়াইয়ের ব্যবস্থা নেব।

উল্লেখ্য, তাইওয়ানকে নিজস্ব অঞ্চল বলে দাবি করে চীন। মার্কিন কর্মকর্তাদেরকে চীন বারবার সতর্ক করেছে সাইয়ের সঙ্গে দেখা না করার।

তাইওয়ানের প্রেসিডেন্টের জন্য এই ট্রানজিট খুবই স্বাভাবিক ও নিয়মিত বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। বলছে, তাইওয়ানের বিরুদ্ধে কোনো আক্রমণাত্মক পদক্ষেপ নিতে একে ইস্যু করা উচিত নয়।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(263 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]