শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সামুদ্রিক জোয়ারে আবারো ভেসে এলো অসংখ্য মৃত জেলিফিশ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩ | প্রিন্ট

কক্সবাজার শহরের কলাতলী পয়েন্ট সৈকতে সামুদ্রিক জোয়ারের সঙ্গে ফের ভেসে এলো শতশত মৃত জেলিফিশ। বুধবার সন্ধ্যা ৬টার দিকে এসব মরা জেলিফিশ ভেসে আসে। এর আগে গত বছরের বিভিন্ন সময়েও এভাবে শত শত মরা জেলিফিশ ভেসে আসতে দেখা যায়।

প্রত্যক্ষদর্শী ও জেলা প্রশাসনের বীচকর্মী মাহবুব আলম জানান, সন্ধ্যা ৬টার দিকে সামুদ্রিক জোয়ারের হঠাৎ শতশত মরা জেলিফিশ ভেসে আসতে দেখা যায়। এর আগে গত বছর ৩ ও ৪ আগস্ট, ১১ ও ১৩ নভেম্বর এবং ৩ ডিসেম্বর এভাবে শতশত মরা জেলিফিশ ভেসে আসে।

তবে এবার ভেসে আসা জেলিফিশের জাতটি ভিন্ন বলে জানান বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বোরি) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ও সমুদ্র বিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দর।

তিনি বলেন, বুধবার সন্ধ্যা ৬টার দিকে শহরের কলাতলী পয়েন্ট সৈকতে ফের মৃত জেলিফিশ ভেসে আসার খবর পেয়ে সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলামের নেতৃত্বে বোরি’র কুইক রেসপন্স টিমের বিজ্ঞানীরা ঘটনাস্থলে যান এবং প্রজাতি শনাক্তের জন্য নমুনা সংগ্রহ করেন। কক্সবাজার সৈকতে এবারই প্রথম এই জাতের জেলিফিশ ভেসে আসতে দেখা যায়। এর আগে পটুয়াখালীতেও এই জাতের জেলিফিশ ভেসে আসার খবর পাওয়া যায়।

তবে তিনি বলেন, সৈকতে ভেসে আসা মৃত জেলিফিস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এদের কর্ষিকায় মানুষের জন্য ক্ষতিকর কোনো বিষ নেই। পৃথিবীতে প্রায় ২৫০০ প্রজাতির জেলিফিস চিহ্নিত হয়েছে যার অধিকাংশই মানুষের শরীরের বিষক্রিয়া করে এমনকি কিছু কিছু জেলিফিসের সংস্পর্শে আসলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

জেলিফিশ স্থানীয়ভাবে ‘নুইন্না’ নামে পরিচিত। এটি খাদ্য ছাড়াও ওষুধ তৈরিতে ব্যবহৃত হয় বলে জানান বিজ্ঞানীরা।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]