শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভালো জিন্স প্যান্ট চেনার কিছু গোপন টিপস

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩ | প্রিন্ট

পোশাক কেনার ক্ষেত্রে আমরা কিন্তু কম টাকা খরচ করি না! আমাদের সংসারের বাজেটের বেশ একটা বড় অংশ পোশাক খাতে ব্যয় করি। কিন্তু বুঝতে পারি না যে পোশাকটি কিনছি তা ভালো নাকি খারাপ। তাই আজকে জানাব ভালো জিন্স প্যান্ট চেনার উপায় এবং কিছু গোপন টিপস।

বাজারে অনেক ধরনের জিন্স প্যান্ট আছে। এর মধ্যে অনেকেই আসল জিন্স প্যান্ট চিনতে পারে না। আজকে এমন কিছু পদ্ধতির কথা বলব যেখান থেকে আপনারা ভালো জিন্স প্যান্ট চিনতে পারবেন।

ভালো জিন্স প্যান্ট চিনতে প্যান্টের একটি অংশ হাতের মুঠোয় নিয়ে বেশ কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে। এটি যদি কুঁচকে যাওয়া কাগজের মতো দেখায় তাহলে বুঝে নিতে হবে যে এই প্যান্টটি সংরক্ষিত করার জন্য বিশেষ ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়েছে এবং কয়েকবার ধোয়ার পরে এটি পরার যোগ্য থাকবে না।

জিন্স প্যান্টের যে অংশটি সেলাই দিয়ে জোড়া দেয়া আছে সেখানে ধরে জোরে টান দিয়ে দেখুন। যদি সেলাইয়ের সুতাগুলো সহজেই আলগা হয়ে মাঝখানে ফাঁক দেখা যায় তাহলে বুঝতে হবে যে কোয়ালিটি খুব একটা বেশি ভালো না।

জিপার এর অবস্থা দেখেও আপনি আপনার প্যান্টের কোয়ালিটি বুঝতে পারবেন। যেসব জিপার মেটালের এবং দুই পাশের স্ট্র‍্যাপ দিয়ে ঢাকা সেগুলো ভালো কোয়ালিটির। খোলা প্লাস্টিকের জিপার সাধারণত ভালো কোয়ালিটির প্যান্টে থাকে না।

জিন্স প্যান্টের নিচে যেসব হেম সেলাই দেয়া থাকে, সেগুলোর একটি স্ট্যান্ডার্ড মাপ রয়েছে, সেটা প্রস্থে ৪ সেমি হয়। যদি কোনো প্যান্টের নিচে হেম না থাকে অথবা খুব সাধারণভাবে সেলাই করা থাকে, তাহলে বুঝে নিতে হবে যে আপনি হাতে একটি লো কোয়ালিটির প্যান্ট ধরে আছেন।

যেসব প্যান্ট স্ট্রেচ করে অর্থাৎ টানলে বড় হয় সেসব প্যান্ট হাতে নিয়ে একটু জোরে টান দিয়ে দেখুন। ভালো কোয়ালিটির প্যান্ট যেকোনো অবস্থা থেকে এর আগের অবস্থায় ফিরে যেতে সক্ষম। যদি টান দেয়ার পরে আপনার প্যান্টটির ফেব্রিক ঢিলে হয়ে যায়, তাহলে বুঝতে হবে যে এটি ভালো কোয়ালিটির নয়।

এ ছাড়া ভালো প্যান্ট কেনার আগে অবশ্যই কাপড় হাতে নিয়ে হালকাভাবে ঘষা দেবেন। যদি সেখান থেকে রং উঠে যায় বা পরিবর্তন হয় তাহলে বুঝে নিবেন এর কোয়ালিটি খারাপ, শুধু সৌন্দর্য বাড়াতে রং ব্যবহার করা হয়েছে। এটি ধুয়ার পরই রং উঠে যাবে, বেশিদিন পড়া যাবে না।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]