সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনকে ১৫৬০ কোটি ডলার ঋণ দেবে আইএমএফ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

ইউক্রেনকে ১৫৬০ কোটি ডলার ঋণ দেবে আইএমএফ

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অর্থনীতি পুনরুদ্ধারে ১৫ দশমিক ৬ বিলিয়ন অর্থাৎ এক হাজার ৫৬০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা প্যাকেজ অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। শুক্রবার (৩১ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দাতা সংস্থাটি। খবর: রয়টার্স’র।

আইএমএফ বলছে, রাশিয়ার আগ্রাসন ইউক্রেনের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। এর কারণে গত বছর দেশটির অর্থনৈতিক কার্যক্রম প্রায় ৩০ শতাংশ সংকুচিত হয়েছে, বেশিরভাগ মূলধন ধ্বংস হয়েছে এবং দারিদ্র্য বেড়েছে।

ইউক্রেনের জন্য আইএমএফ বোর্ড অনুমোদিত চার বছরের বর্ধিত ঋণের আর্থিক মূল্য প্রায় এক হাজার ৫৬০ কোটি ডলার। বিভিন্ন ঋণছাড়, ত্রাণ, বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক প্রতিষ্ঠানের অনুদান এবং ঋণ থেকে বিপুল এই অর্থ পাবে ইউক্রেন। শুক্রবারের সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেছে আইএমএফ।

আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথ এক বিবৃতিতে বলেছেন, নতুন চার বছর মেয়াদি কর্মসূচির লক্ষ্য ইউক্রেনে অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতা ফিরিয়ে আনা এবং যুদ্ধ অব্যাহত থাকায় গুরুত্বপূর্ণ অবকাঠামোগত সংস্কার করা। আইএমএফ অনুমোদিত এই আর্থিক সহায়তার মধ্যে ২৭০ কোটি ডলার খুব দ্রুত পেতে চলেছে ইউক্রেন। বাকি অর্থ মিলবে আগামী চার বছরে।

২০২৪ সালের মাঝামাঝি পেরোনোর পরেও যুদ্ধ না থামলে কিছু আইএমএফ সদস্যের কাছ থেকে অতিরিক্ত আর্থিক সহায়তার গ্যারান্টিও পেয়েছে ইউক্রেন। বর্তমান সংঘাত যদি ২০২৫ সাল পর্যন্ত চলে, তাহলে ইউক্রেনের আর্থিক চাহিদা ১১ হাজার ৫০০ কোটি ডলার থেকে বেড়ে ১৪ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে বলে জানিয়েছে আইএমএফ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৫ অপরাহ্ণ | শনিবার, ০১ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]