বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘এটা শুধু ২০৩০ বিশ্বকাপ নয়, শতবার্ষিকী কাপ’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

‘এটা শুধু ২০৩০ বিশ্বকাপ নয়, শতবার্ষিকী কাপ’

১৯৩০ সালে উরুগুয়ে থেকে শুরু হয়েছিল ফুটবল বিশ্বকাপ। এরপর চার বছর পরপর বিশ্বের বিভিন্ন দেশে বিশ্বকাপের আয়োজন করা হয়। সেই ধারাবাহিকতায় আগামী ২০২৬ সালের বিশ্বকাপের যৌথ আয়োজক আমেরিকা, কানাডা ও মেক্সিকো। এর পরের বিশ্বকাপটি কোথায় হবে তা নিয়ে এখনো কিছু জানা যায়নি।

২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশের নাম জানতে হলে অপেক্ষা করতে হবে আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত। এই বিশ্বকাপটি দক্ষিণ আমেরিকার জন্য খুবই বিশেষ। কেননা বিশ্বকাপের ১০০ বছর পূর্ণ হবে ২০৩০ আসর দিয়ে।

১৯৩০ সালে উরুগুয়েতে শুরু হয়েছিল ফুটবলের এই বৈশ্বিক আসর, ক্রমে যা রূপ নিয়েছে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় ক্রীড়া উৎসবে। বিশ্বকাপের শতবার্ষিকী আসর আয়োজনের লড়াইয়ে যৌথভাবে আছে দক্ষিণ আমেরিকার চার দল- আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও প্রথম আসরের আয়োজক উরুগুয়ে।

শুধু এই চার দেশের জন্য নয়, আয়োজক হওয়ার লড়াইকে গোটা মহাদেশের জন্য চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে দক্ষিণ আফ্রিকার ফুটবল কনফেডারেশন (কনমেবল)। এরই মধ্যে তারা ‘হুন্তস’ স্লোগান নিয়ে প্রচারণা শুরু করেছে, স্প্যানিশ ভাষার যে শব্দের অর্থ ‘একত্রে’ কিংবা ‘একসঙ্গে।’

কনমেবলের মতে, ২০৩০ বিশ্বকাপ আয়োজন করার দায়িত্ব পাওয়া এই অঞ্চলের জন্য অনেকটা অধিকারের পর্যায়ে পড়ে।

সংস্থাটির সভাপতি আলেজান্দ্রো দোমিনগুয়েজ ফিফাকে সর্তক করে দিয়ে বলেছেন, ‘অলিম্পিকের শতবর্ষ আয়োজনের মতো ভুল যেন ফুটবল বিশ্বকাপে না করা হয়।’

তিনি বলেছেন, ১৯৯৬ সালে এথেন্সকে অলিম্পিক গেমস আয়োজনের দায়িত্ব না দিয়ে যে ভুল করা হয়েছিল, তা যেন এখানে না করা হয়। ইতিহাসকে সম্মান জানানোর জন্য ফুটবল বিশ্বকাপের শতবার্ষিকী আসর আয়োজনের দায়িত্ব আমাদেরই পাওয়া উচিত।

তিনি আরো বলেন, ‘ইনফান্তিনো (ফিফা সভাপতি) আপনার প্রতি আমার আবেদন, বিশ্বকাপের ১০০ বছর দক্ষিণ আমেরিকায় উদযাপনের কোনো পথ খুঁজে বের করুন। এটা শুধু ২০৩০ বিশ্বকাপ নয়, শতবার্ষিকী কাপ।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪২ পূর্বাহ্ণ | শনিবার, ০১ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]