মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টিতে ঢাকার বাতাসের উন্নতি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বৃষ্টিতে ঢাকার বাতাসের উন্নতি

টানা বৃষ্টিতে ঢাকার বাতাসের মানে উন্নতি হয়েছে। শনিবার সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১০৬ নিয়ে দূষিত শহরের তালিকায় ১৮তম স্থানে রয়েছে ঢাকা।
তবে বিশেষ ব্যক্তিদের জন্য ‌‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে ঢাকার বায়ু।

একিউআই স্কোর ৩৩৪ নিয়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই শহর। দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ কোরিয়ান শহর ইনচেওন, স্কোর ১৬০। তৃতীয় অবস্থানে থাকা চীনের বেইজিং শহরের স্কোর ১৬০। চতুর্থ অবস্থানে আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, স্কোর ১৫৯। ১৫৭ স্কোর নিয়ে পঞ্চমে রয়েছে চীনের আরেক শহর উহান।

চলতি বছরের জানুয়ারিতে দূষিত শহরের তালিকায় বেশিরভাগ সময়েই শীর্ষে ছিল ঢাকা। ফেব্রুয়ারি-মার্চেও বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সেই সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে ২ দশমিক ৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি ০-৫০ এর মধ্যে থাকে, তাহলে ঐ বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৯:১৯ পূর্বাহ্ণ | শনিবার, ০১ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]