বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে সম্মত যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

১১ দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে সম্মত যুক্তরাজ্য

১১ দেশের সঙ্গে বাণিজ্য চুক্তিতে রাজি হয়েছে ব্রিটেন। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার পর এ অঞ্চলের সঙ্গে বাণিজ্য চুক্তিতে যাচ্ছে দেশটি। এ চুক্তির ফলে পনির, গাড়ি, চকোলেট, যন্ত্রাংশ, জিন ও হুইস্কির মতো পণ্য রফতানিতে শুল্ক সুবিধা পাবে যুক্তরাজ্য। এছাড়াও এ চুক্তি যুক্তরাজ্যের অর্থনীতিতে সহায়ক ভূমিকা রাখবে।

ব্রিটেন সরকার বলছে, কম্প্রিহেনসিভ অ্যান্ড প্রগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ বা সিপিটিপিপি ব্রেক্সিটের পর ব্রিটেনের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি হবে এটি। সরকারি হিসাব অনুযায়ী, এই ব্লকে থাকার ফলে যুক্তরাজ্যের জিডিপিতে দশমিক শূন্য ৮ শতাংশ যোগ হবে। এই চুক্তির মাধ্যমে প্রায় ৫০ কোটি মানুষের বাজারের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবে ব্রিটেন।

সিপিটিপিপি ২০১৮ সালে যাত্রা করে। এর সদস্য দেশগুলো হচ্ছে, অস্ট্রেলিয়া, ব্রুনাই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। সিপিটিপিপি সদস্যরা দ্বিপক্ষীয় বাণিজ্যে নীতিমালা শিথিল ও পণ্যের ওপর শুল্ক হ্রাস করে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, চুক্তিটি ব্রেক্সিট-পরবর্তী স্বাধীনতার প্রকৃত অর্থনৈতিক সুবিধা দিচ্ছে।

এই ব্লকে থাকা ১১ সদস্যের হাতে রয়েছে বৈশ্বিক আয়ের প্রায় ১৩ শতাংশ। প্রায় ২১ মাসের আলোচনার পর প্রথম ইউরোপীয় দেশ হিসেবে এতে যোগ দিয়েছে ব্রিটেন।

যুক্তরাজ্যের যোগদান থেকে লাভের পরিমাণ অল্প হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ দেশটির এর মধ্যেই ব্রুনাই ও মালয়েশিয়া ছাড়া অন্য সদস্যের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি রয়েছে। যার ফলে বৈশ্বিক অর্থনীতিতে যথেষ্ট পভাব থাকবে যুক্তরাজ্যের।

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৮ পূর্বাহ্ণ | শনিবার, ০১ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]